ম্যান ভার্সেস ওয়াইল্ড-এ বিয়ারের সঙ্গে হিন্দিতে কথা বলছিলেন কেন? জানালেন মোদী

আলোচনার মাঝেই উঠে এল সম্প্রতি সম্প্রচারিত ম্যান ভার্সেস ওয়াইল্ডের প্রসঙ্গ। বিশ্বের ১৬৫টি দেশে সম্প্রচারিত হয়েছিল ওই এপিসোড।

Edited By: সুদীপ দে | Updated By: Aug 25, 2019, 01:42 PM IST
ম্যান ভার্সেস ওয়াইল্ড-এ বিয়ারের সঙ্গে হিন্দিতে কথা বলছিলেন কেন? জানালেন মোদী

নিজস্ব প্রতিবেদন: পরিবেশ রক্ষা ও সু্স্বাস্থ্যই সকলের লক্ষ্য হওয়া উচিত। আর সেই বিষয়ে শিক্ষা নেওয়া উচিত ভারতীয় সংস্কৃতি থেকেই। রবিবার মন কি বাতে ভারতের যুবসমাজকে এমনই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আজকের মন কি বাতে প্রধানমন্ত্রীর ভাষণের বেশিটাই ছিল সুস্বাস্থ্যকে কেন্দ্র করে। পুষ্টি ও শারীরিক কসরত বাড়ানোর গুরুত্ব তুলে ধরেন মোদী। তিনি বলেন, "ভারতীয় সংকৃতিতে জল, অন্ন ও বায়ুই সবথেকে বড় রত্ন। মূর্খ লোকে পাথরকে রত্ন বলে।" সেই জন্য সকলের জন্য পুষ্টিই দেশের লক্ষ্য হওয়া উচিত বলে মনে করছেন প্রধানমন্ত্রী। কীভাবে সাধারণ মানুষ ও সরকার একসঙ্গে কাজ করে সকলের পুষ্টির ব্যবস্থা করতে পারে সে বিষয়েও আলোচনা করেন নমো।

মন কি বাতে আলোচনার মাঝেই উঠে এল সম্প্রতি সম্প্রচারিত ম্যান ভার্সেস ওয়াইল্ডের প্রসঙ্গ। বিয়ারের সঙ্গে অ্যাডভেঞ্চারের অভিজ্ঞতার কথা জানতে চাইলেন এক উত্সুক ছাত্রী। সেই প্রশ্নের উত্তরে নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরেন মোদী। তিনি বলেন, "একটা এপিসোডের মাধ্যমে আমার সঙ্গে বিশ্বের যুবসমাজ যে এভাবে জুড়ে যাব তা ভাবিনি কখনও। আগে যেখানেই গিয়েছি সকলে আমার ফিটনেস ও যোগচর্চা নিয়ে প্রশ্ন করতেন। এখন সকলে আমায় ওই এপিসোড ও পরিবেশ রক্ষায় আমার চিন্তাধারা নিয়ে আলোচনা করেন।" তিনি জানান, বিশ্বের ১৬৫টি দেশে সম্প্রচারিত হয়েছিল ওই এপিসোড। যুবসমাজকে পরিবেশ রক্ষা ও বন্যপ্রাণী সংরক্ষণে সচেতনতা বৃদ্ধি করেছে ম্যান ভার্সেস ওয়াইল্ড।

আরও পড়ুন: আন্তর্জাতিক চাপে আমাজনে জঙ্গলের আগুন নেভাতে সেনা পাঠাচ্ছে ব্রাজিল সরকার

ম্যান ভার্সেস ওয়াইল্ডে বিয়ারের সঙ্গে মোদী কীভাবে হিন্দিতে আলোচনা করছিলেন, সেই নিয়েও প্রশ্ন করছেন অনেকে। সেই প্রশ্নেরও উত্তর দিলেন মোদী। তিনি জানান, পুরোটাই প্রযুক্তির খেলা। বিয়ারের কানে একটি ছোট যন্ত্র ছিল। মোদী বললেন, "আমি যখন হিন্দিতে কথা বলছিলান, সেটিই প্রযুক্তির সাহায্যে ইংরাজীতে শুনতে পাচ্ছিলেন বিয়ার।"

ভারতের বন্যপ্রাণী ও পরিবেশ রক্ষার্থে ভারতবাসীকে এগিয়ে আসতে বলেন তিনি। সামনের ৩ বছরে ভারতের ছোট-বড় ১৫টি জায়গায় সকলকে বেড়াতে যেতে অনুরোধ করেন তিনি। ভারতের বৈচিত্র্য নতুন ভাবনা ও ইচ্ছাশক্তির সৃষ্টি করবে বলে জানান তিনি।

ভারতে ব্যঘ্র প্রকল্পের সাফল্যের কথাও তুলে ধরেন তিনি। তিনি জানান, বর্তমানে ভারতে বাঘের সংখ্যা ২৯৬৭টি। কয়েক বছর আগেও সেই সংখ্যা এর অর্ধেক ছিল। তিনি বলেন, "প্রাচীন শাস্ত্রেই বলা আছে বাঘ সংরক্ষণের গুরুত্ব। সেই থেকেই আমাদের শিক্ষা নেওয়া উচিত।"

আগামী ২৯ অগস্ট জাতীয় ক্রীড়া দিবস উপলক্ষে ফিট ইন্ডিয়া প্রকল্প শুরুর কথাও বলেন মোদী। তবে, প্রকল্পের বিষয়ে বেশি কিছু এখনই জানাতে চাইলেন না তিনি। সবশেষে তিনি বললেন, "সকল ভারতবাসীকে আমি সুস্বাস্থ্যের অধিকারী হিসাবে দেখতে চাই।"

.