শীর্ষ আদালতের সবুজ সঙ্কেতে গোয়ার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন মনোহর পারিক্কর

সুপ্রিম কোর্টে ধাক্কা খেল কংগ্রেস। শীর্ষ আদালতের সবুজ সঙ্কেতে গোয়ার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন মনোহর পারিক্কর। বৃহস্পতিবার আস্থা ভোটের মুখোমুখি হবেন তিনি। রাজ্যপালের আমন্ত্রণে মণিপুরেও সরকার গড়ছে বিজেপি। কাল নতুন মুখ্যমন্ত্রী বীরেন সিংয়ের শপথ। গোয়ার নতুন মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন মনোহর পারিক্কর। সুপ্রিম কোর্টের দরজায় কড়া নেড়েও শপথ আটকাতে পারল না কংগ্রেস।

Updated By: Mar 14, 2017, 07:39 PM IST
শীর্ষ আদালতের সবুজ সঙ্কেতে গোয়ার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন মনোহর পারিক্কর

ওয়েব ডেস্ক: সুপ্রিম কোর্টে ধাক্কা খেল কংগ্রেস। শীর্ষ আদালতের সবুজ সঙ্কেতে গোয়ার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন মনোহর পারিক্কর। বৃহস্পতিবার আস্থা ভোটের মুখোমুখি হবেন তিনি। রাজ্যপালের আমন্ত্রণে মণিপুরেও সরকার গড়ছে বিজেপি। কাল নতুন মুখ্যমন্ত্রী বীরেন সিংয়ের শপথ। গোয়ার নতুন মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন মনোহর পারিক্কর। সুপ্রিম কোর্টের দরজায় কড়া নেড়েও শপথ আটকাতে পারল না কংগ্রেস।

একক সংখ্যাগরিষ্ঠ দল হলেও কংগ্রেস পরিষদীয় দলনেতা চন্দ্রকান্ত কাভলেকরকে সরকার গঠনের আমন্ত্রণ জানাননি গোয়ার রাজ্যপাল মৃদুলা সিনহা। MGP, GFP এবং নির্দল বিধায়করা সমর্থন করছেন, বিজেপির এই দাবির প্রেক্ষিতে মনোহর পারিক্করকে শপথের জন্য ডাকেন তিনি।

রাজ্যপালের সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যায় কংগ্রেস। মঙ্গলবারই শপথের দিন ঠিক হওয়ায় সকালে হোলির ছুটির মধ্যেও আদালত বসে। প্রধান বিচারপতি JS খেহর, বিচারপতি রঞ্জন গগৈ ও বিচারপতি RK আগরওয়ালের বেঞ্চ কংগ্রেসের আর্জি শোনে। শীর্ষ আদালতে কংগ্রেস

দাবি করে, একক সংখ্যাগরিষ্ঠ দল হিসাবে প্রথমে তাদের সরকার গঠনের আমন্ত্রণ না জানিয়ে অসাংবিধানিক কাজ করেছেন রাজ্যপাল। তাড়াহুড়ো করে নেওয়া এই সিদ্ধান্ত খারিজ করে শপথ গ্রহণের আগেই আস্থাভোটের নির্দেশ দিক আদালত। কংগ্রেসের আবেদনে সাড়া না দিয়ে মামলার নিষ্পত্তি করে দেয় সুপ্রিম কোর্ট। বিচারপতিরা বলেন, রাজ্যপালের কাছেই শুধু নয়, আদালতের কাছেও সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ পেশ করতে পারেনি কংগ্রেস। বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা থাকলে এতক্ষণে তারা রাজভবনের সামনে ধর্নায় বসে যেত।

বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য মনোহর পারিক্করকে ১৫ দিন সময় দেন রাজ্যপাল। এ দিন সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, ১৬ মার্চ গোয়া বিধানসভার বিশেষ অধিবেশনে মনোহর পারিক্করকে আস্থা ভোটের মুখোমুখি হতে হবে। সুপ্রিম কোর্টের এই নির্দেশে জয় হয়েছে তাদের। ঘোড়া কেনাবেচা বন্ধের জন্যই সুপ্রিম কোর্ট ১৫ দিনের বদলে ২ দিন সময় দিয়েছে। দাবি কংগ্রেসের।

মঙ্গলবার দুপুরে ১৭ জন কংগ্রেস বিধায়ক রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানান। আগেও তাঁরা এই দাবি করলেও রাজ্যপাল সাড়া দেননি বলে অভিযোগ করেছেন কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং। শীর্ষ আদালতের নির্দেশ মেঘ কেটে যাওয়ায় এদিন রাজভবনে শপথ নেন মনোহর পারিক্কর। তাঁর সঙ্গেই শপথ নেন বিজেপি এবং শরিক দলের অন্য মন্ত্রীরা।

.