নতুন শর্ত মাওবাদীদের, জটিল হচ্ছে পণবন্দিদের মুক্তি

ফের জটিল হল ওড়িশায় মাওবাদীদের হাতে পণবন্দি সমস্যা। ইতালিয় নাগরিক পাওলো বসুসকোকে মুক্তি দেওয়ার বিষয়ে নতুন শর্ত আরোপ করল মাওবাদীরা। রবিবার একটি নতুন অডিও মেসেজ পাঠিয়েছেন মাওবাদী নেতা সব্যসাচী পণ্ডা।

Updated By: Apr 9, 2012, 11:20 AM IST

ফের জটিল হল ওড়িশায় মাওবাদীদের হাতে পণবন্দি সমস্যা। ইতালিয় নাগরিক পাওলো বসুসকোকে মুক্তি দেওয়ার বিষয়ে নতুন শর্ত আরোপ করল মাওবাদীরা। রবিবার একটি নতুন অডিও মেসেজ পাঠিয়েছেন মাওবাদী নেতা সব্যসাচী পণ্ডা। যে ৭ জনের মুক্তির দাবি মাওবাদীরা জানিয়েছিল, তারমধ্যে ঠিক কতজনকে ওড়িশা সরকার মুক্তি দেবে , প্রকাশ্যে তা জানাতে বলা হয়েছে সেই মেসেজে। ১৩ দফা দাবির কোনগুলি সরকার মেনে নিচ্ছে সেবিষয়টিও স্পষ্ট করতে বলা হয়েছে ওই অডিও মেসেজে।
গত শনিবারই দীর্ঘ আলোচনার পর মধ্যস্থতাকারীদের সঙ্গে সহমতে পৌঁছতে পেরেছিল ওড়িশা সরকার। মাওবাদীদের হাতে বন্দি ইতালিয় নাগরিক এবং বিজেডি বিধায়কের মুক্তির ইঙ্গিত মিলেছিল। মধ্যস্থতাকারীদের দাবি মেনে ৬ জনের ভিতর ৫ জন মাওবাদীকে মুক্তি দিতে রাজি হয়েছিল ওড়িশা সরকার।  কিন্তু রবিবার সব্যসাচী পণ্ডা বলেন, "সরকার আগে ছজনকে মুক্তি দেবে বলে আশ্বাস দিয়েছিল। এখন কেন ৫ জনের মুক্তির কথা বলছেন?"

সব্যসাচী শিবিরের এই নয়া অবস্থানের জন্য মাওবাদীদের অভ্যন্তরীণ টানাপোড়েনকেই চিহ্নিত করেছে রাজনৈতিক মহল। পাওলো বোসুস্কোর বিনিময়ে ওড়িশা সরকার যে ৮ জন কট্টর মাওবাদীকে মুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে তাঁদের মধ্যে রয়েছেন সব্যসাচী পণ্ডার স্ত্রী শুভশ্রী ওরফে মিলি পণ্ডার নাম। এর আগে বিনা শর্তে ক্লডিও কোলাঞ্জলোকে ছাড়ার পরও শুভশ্রী ইস্যুতে দলের একাংশের সমালোচনার মুখে পড়েই মাওবাদী রাজ্য সম্পাদক পণবন্দি অন্য ইতালীয় পর্যটকের মুক্তির বিষয়ে কড়া অবস্থান নিতে বাধ্য হলেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল।
বৃহস্পতিবার ওড়িশা সরকার মাওবাদীদের শর্ত মেনে নিয়ে জানিয়েছিল, আট মাওবাদী-সহ ২৭ জন জেলবন্দিকে জামিনে মুক্তি দেওয়া হবে। এঁদের মধ্যে মাওবাদীপন্থী ১৯ জন গণসংগঠন চাষি মুলিয়া আদিবাসি সংঘের সদস্য। নবীন পট্টনায়ক সরকার এঁদের জামিনে মুক্তি দিতে চাইলেও মাওবাদী নেতা সব্যসাচী পাণ্ডা এতে তীব্র আপত্তি তুলেছেন। তাঁর দাবি, চাষি মুলিয়া আদিবাসি সংঘের গরীব সদস্যদের আদালতে আইনি লড়াই চালানোর মতো আর্থিক সঙ্গতি নেই। তাই তাঁদের বিরুদ্ধে সমস্ত মামলা প্রত্যাহার করতে হবে। মাওবাদীদের ১৩ দফা শর্ত নিয়েও দ্রুত 'ইতিবাচক'  সিদ্ধান্ত ঘোষণার দাবি জানান হয় সরকারের কাছে। শুক্রবার দাবি পূরণের জন্য ৯৬ ঘণ্টার 'চরম সময়সীমা' দেওয়া হয় নবীন পট্টনায়ক সরকারকে। কিন্তু সেই সময়সীমা শেষ হওয়ার আগেই কার্যত পাওলো বোসুস্কোর জীবন সংশয়ের হুমকি দিল মাওবাদীরা।
এর পাশপাশি ১০ এপ্রিল পণবন্দি বিধায়ক হিনা ঝিকাকার স্ত্রীকে ৩০ জন বন্দিকে সঙ্গে নিয়ে কোরাপুট পৌঁছোনোর বার্তা পাঠিয়েছে মাওবাদীরা।

.