MBBS in Hindi: দেশের এই রাজ্যে এবার এমবিবিএস পড়ানো হবে হিন্দিতে, বই প্রকাশ করবেন শাহ

অমিত শাহ ট্যুইট করেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সংকল্পই হল মাতৃভাষায় পঠনপাঠন চালু করা। কারণ মাতৃভাষাই শিক্ষার মাধ্যম হওয়া উচিত। শিবরাজ সিং চৌহান জানিয়েছেন ইঞ্জিনিয়ানিং ও অন্যান্য প্রযুক্তিগত শিক্ষার বই হিন্দিতে প্রকাশ করা হবে। আশাকরি অন্যান্য রাজ্যও এনিয়ে উদ্যোগ নেবে

Updated By: Oct 11, 2022, 04:55 PM IST
MBBS in Hindi: দেশের এই রাজ্যে এবার এমবিবিএস পড়ানো হবে হিন্দিতে, বই প্রকাশ করবেন শাহ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডাক্তারি পড়ুয়াদের হিপোক্রিটাসের পরিবর্তে চরকের নামে শপথ গ্রহণ করা নিয়ে বিতর্ক হয়েছিল এরাজ্যে। এমনটাই নাকি নির্দেশিকা ছিল কেন্দ্রের। এবার আরও এক কাণ্ড। মধ্যপ্রদেশে ডাক্তারি পড়ানো হবে হিন্দিতে। এর জন্য প্রয়োজনীয় বই প্রকাশ করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। সোমবার ওই ঘোষণা করেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। আগামী ১৬ অক্টোবর ডাক্তারি পড়ুয়াদের জন্য অ্য়ানাটমি, বায়ো কেমিস্ট্রি ও ফিজিওলজির বই প্রকাশ করবেন শাহ। রাজ্যে হিন্দিতে ডাক্তারি পড়ানো নিয়ে শিবরাজ সিং চৌহান বলেন, ডাক্তারি-ইঞ্জিনিয়ারিং হিন্দিতে পড়া যায় না এই যে ধারনা তা বদলে দেবে এই উদ্যোগ। পাশাপাশি হিন্দিতে আরও অনেক কোর্স পড়ানোর ক্ষেত্রে এটি একটি উল্লেখ্যযোগ্য পদক্ষেপ হবে।

আরও পড়ুন-সৌরভকে সরিয়েই দেওয়া হল, কেন?

আগামী ১৬ অক্টোবর ডাক্তারির হিন্দি বই প্রকাশ নিয়ে অমিত শাহ ট্যুইট করেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সংকল্পই হল মাতৃভাষায় পঠনপাঠন চালু করা। কারণ মাতৃভাষাই শিক্ষার মাধ্যম হওয়া উচিত। শিবরাজ সিং চৌহান জানিয়েছেন ইঞ্জিনিয়ানিং ও অন্যান্য প্রযুক্তিগত শিক্ষার বই হিন্দিতে প্রকাশ করা হবে। আশাকরি অন্যান্য রাজ্যও এনিয়ে উদ্যোগ নেবে। 

অন্যদিকে, মধ্যপ্রদেশের শিক্ষামন্ত্রী বিশ্বাস সারং সংবাদমাধ্যমে বলেন, আজাদি কি অমৃত মহোত্সবের সময় হিন্দিতে ডাক্তারির পঠনপাঠন মধ্যপ্রদেশের একটি উপহার। রাজ্যের শিক্ষা দফতর সময়মতো মেডিক্যাল শিক্ষার বই হিন্দিতে তৈরি করে ফেলেছে এটা আমাদের কাছে ভালো খবর। হিন্দিতে ডাক্তারির পঠনপাঠন শুরু হবে ভোপালের গান্ধী মেডিক্যাল কলেজে। তার পরে তা রাজ্য সরকার পরিচালিত ১৩টি মেডিক্যাল কলেজে চালু করা হবে। রাজ্য সরকারের একটি হিন্দি সেল এই হিন্দি বই তৈরি করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.