NRI-রা এবার ভোট দিতে পারবেন Postal Ballot-এ, ছাড়পত্র দিল বিদেশমন্ত্রক

দেশজুড়ে ভোটার তালিকায় রয়েছেন ১.১৭ লাখ অনাবাসী ভারতীয়। পোস্টাল ব্যালটে তাঁদের ভোট দেওয়ার সুযোগ দিতে তাঁরা বারেবারেই নির্বাচন কমিশনে(EC) আবেদন করছেন

Updated By: Jan 6, 2021, 12:01 AM IST
NRI-রা এবার ভোট দিতে পারবেন Postal Ballot-এ, ছাড়পত্র দিল বিদেশমন্ত্রক

নিজস্ব প্রতিবেদন: অনাবাসী(NRI) ভারতীয়দের জন্য সুখবর। বিদেশে থেকেও এবার তাঁরা ভোট দিতে পারবেন পোস্টাল ব্যালটের মাধ্যমে। এই পদ্ধতিকে বলা হচ্ছে Electronically-Transmitted Postal Ballot System (ETPBS)।

আরও পড়ুন-Laxmi-র ইস্তফা গ্রহণ করলেন রাজ্যপাল, Arup Biswas পেলেন দফতরের দায়িত্ব

বিদেশে যাঁরা রয়েছেন তাঁদের যাতে ভোট দেওয়ার ব্যবস্থা করা যায় তার জন্য় বিদেশমন্ত্রককে(MEA) চিঠি লিখেছিল নির্বাচন কমিশন(EC)। সেই প্রস্তাবে সম্মত হয়েছে বিদেশ মন্ত্রক। এতদিন এই সুযোগ পেতেন সেনাকর্মী ও বিদেশে কর্মরত সরকারি কর্মীরাই। এবার তা পাবেন অনাবাসী ভারতীয়রাও(NRI)। 

উল্লেখ্য, গত ২৭ নভেম্বর কেন্দ্রীয় আইন মন্ত্রককে একটি চিঠি লেখে নির্বাচন কমিশন(EC)। সেখানে প্রস্তাব করা হয়, যত তাড়াতাড়ি সম্ভব ১৯৬১ সালে নির্বাচন আইনের সংশোধন করা হোক। ইলেকট্রনিক পোস্টাল ব্যালটের মাধ্যমে তাদের ভোট দেওয়ার ব্যবস্থা করা হোক। আগামী বছর পশ্চিমবঙ্গ, কেরল, তামিলনাড়ু, অসম ও পুদুচেরিতে ভোট। ওইসব ভোটেই নির্বাচন কমিশন পোস্টাল ব্যালটের জন্য ব্যবস্থা নিতে তৈরি।

আরও পড়ুন-প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় TET উত্তীর্ণদের জন্য নয়া নির্দেশ হাইকোর্টের

দেশজুড়ে ভোটার তালিকায় রয়েছেন ১.১৭ লাখ অনাবাসী ভারতীয়। পোস্টাল ব্যালটে তাঁদের ভোট দেওয়ার সুযোগ দিতে তাঁরা বারেবারেই নির্বাচন কমিশনে(EC) আবেদন করছেন। 

কীভাবে ভোট দেবেন অনাবাসী ভারতীয়রা?

ভোটের দিনক্ষণ ঘোষণার পর ৫ দিনের মধ্যে রিটার্নিং অফিসারের কাছে থেকে ১২ লম্বর ফর্ম চেয়ে পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার আবেদন করতে হবে। এরপর ভোটদাতা পাবেন একটি ইলোক্ট্রনিক পোস্টাল ব্যালট। সেটিতে ভোট দিয়ে গণনার দিন তা পাঠাতে হবে রিটার্নিং অফিসারের কাছে।

.