অরুণাচলে চিনা তত্পরতা, সীমান্তে যেকোনও নির্মাণের ওপরে কড়া নজর রয়েছে: কেন্দ্র

গত বছরই পূর্ব লাদাখের গালওয়ান নদীর উপত্যকায় নির্মাণকাজ শুরু করে চিনা সেনা

Updated By: Jan 18, 2021, 08:24 PM IST
অরুণাচলে চিনা তত্পরতা, সীমান্তে যেকোনও নির্মাণের ওপরে কড়া নজর রয়েছে: কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: লাদাখ(Ladakh Standoff) উত্তেজনার মধ্য়েই এবার অরুণাচলে আগ্রাসনের অভিযোগ উঠল চিনা সেনার বিরুদ্ধে। একটি সর্বভারতীয় টিভি চ্যানেলের দাবি, অরুণাচল প্রদেশে ভারতীয় সীমানার মধ্যে আস্ত একটি গ্রাম বানিয়ে ফেলেছে চিনা সেনা। এনিয়ে প্রতিক্রিয়া দিল কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক।

আরও পড়ুন-ভবানীপুরে পাল্টা চমক দেবে BJP: Samik, এটা Mamata-র হার স্বীকার : Sujan

বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, চিন-ভারত সীমান্তে(LAC) নির্মাণকাজ করছে চিন। সংবাদমাধ্যমের তরফে এমন খবর সামনে আসছে। বেশ কয়েক বছর ধরেই এই কাজ করে আসছে চিনা সেনা। এর পাল্টা সীমান্ত এলাকায় একাধিক সেতু, রাস্তা-সহ অন্যান্য পরিকাঠামো তৈরি করছে ভারতও। অরুণাচলপ্রদেশ(Arunachal Pradesh)-সহ দেশের সীমান্ত এলাকায় মানুষের জনজীবন সহজ করতে পরিকাঠামোগত উন্নতিতে বদ্ধপরিকর কেন্দ্র। দেশের নিরাপত্তা, সার্বভৌমত্ব বিঘ্নিত করে সীমান্ত এলাকায় এমন সব কাজকর্মের ওপরে নজর রাখছে কেন্দ্র।

উল্লেখ্য, এক সর্বভারতীয় টিভি চ্যানেলের দাবি, অরুণাচল প্রদেশে ভারতীয় ভূখণ্ডের ভেতরে প্রায় ৪ কিলোমিটার ভেতরে ঢুকে তুসারি চা নামে একটি নদীর পাড়ে একটি গ্রাম বানিয়ে ফেলেছে চিন। ২০১৯ সালে ওই এলাকায় কোনও ঘরবাড়ি ছিল না। এলাকাটি ছিল জঙ্গলে ঘেরা। একবছর পর সেখানে গড়ে উঠেছে প্রায় শ খানেক বাড়ি।

আরও পড়ুন-দিদিমণি নন্দীগ্রামে জয় খুঁজছেন, তখন ভবানীপুরটা জিতে নেব : Dilip

প্রসঙ্গত, গত বছরই পূর্ব লাদাখের গালওয়ান নদীর উপত্যকায় নির্মাণকাজ শুরু করে চিনা সেনা। কিন্তু প্রবল জলের তোড়ে তা উড়ে যায়। পাশাপাশি এই গালওয়ান এলাকাতেই একটি অস্থায়ী তাঁবু তৈরিকে কেন্দ্র করে চিন ও ভারতীয় জওয়ানদের মধ্যে সংঘর্ষ বেধে যায়। ওই সংঘর্ষে শহিদ হন ২০ ভারতীয় জওয়ান। তবে চিনের তরফে হতাহতের কোনও কথা স্বীকার করা হয়নি। তবে ভারতীয় সেনার দাবি, কমপক্ষে ৭৫ সেনাকর্মী ওই সংঘর্ষে নিহত হয়েছে।

.