নিজেদের সমঝোতাই অস্বীকার করছে বিজেপি, অমিতকে বিঁধে বিস্ফোরক মেহবুবা

অমিত শাহের আক্রমণের পাল্টা দিলেন জম্মু-কাশ্মীরের সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

Updated By: Jun 24, 2018, 04:39 PM IST
নিজেদের সমঝোতাই অস্বীকার করছে বিজেপি, অমিতকে বিঁধে বিস্ফোরক মেহবুবা

নিজস্ব প্রতিবেদন: জম্মু-কাশ্মীরে পিডিপির সঙ্গ ছাড়ার পর শনিবার জম্মুর সভায় সদ্য প্রাক্তন শরিককে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করেন অমিত শাহ। রবিবার একের পর এক টুইটে বিজেপিকে জবাব দিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। দাবি করলেন, পিডিপি-বিজেপি জোটের মধ্যে যে সমঝোতা হয়েছিল, সেভাবেই কাজ করছিলেন তিনি। 

টুইটারে মেহবুবা মুফতি লেখেন, ''আমাদের বিরুদ্ধে একাধিক মিথ্যা অভিযোগ করছে প্রাক্তন শরিক। রাম মাধব ও রাজনাথ সিয়ংয়ের মতো প্রবীণ নেতাদের মধ্যস্থতাতে সরকারের কাজকর্মের দিশা স্থির করা হয়েছিল। এখন নিজেদের সিদ্ধান্তই অস্বীকার করছে ওরা। বলছে, সরকার (সন্ত্রাস মোকাবিলায়) নরম অবস্থান নিচ্ছে। পাকিস্তান ও হুরিয়তের সঙ্গে আলোচনা ও অনুচ্ছেদ ৩৭০ টিকিয়ে রাখা সমঝোতায় ছিল। শান্তি ফেরাতে সংঘর্ষবিরতি চুক্তি পালন ও পাথরবাজের উপর থেকে মামলা প্রত্যাহার উপত্যকায় শান্তি ফেরাতে অত্যন্ত দরকারি পদক্ষেপ। তা সমর্থন করেছে বিজেপিও।''       
 

জম্মু-লাদাখের সঙ্গে কাশ্মীরের উন্নয়নে বৈষম্য করেছেন মেহবুবা, মঙ্গলবার এহেন অভিযোগ করেন বিজেপি নেতা রাম মাধব। জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীর দাবি, ''বৈষম্যের অভিযোগের সারবত্তা নেই। তবে হ্যাঁ, ২০১৪ সালে বন্যা ও অশান্তির জেরে কাশ্মীরে বেশি নজর দেওয়া দরকার। তার মানে অন্য কোথাও উন্নয়ন হয়নি, তা ঠিক নয়।'' পাশাপাশি কেন অনুন্নয়ন নিয়ে বিজেপির মন্ত্রীরা গত ৩ বছরে সরব হলেন না, সেই প্রশ্নও তুলেছেন মেহবুবা মুফতি। তাঁর কথায়,''জম্মু থেকে বিজেপির প্রতিনিধির সংখ্যাই বেশি। গত ৩ বছরে কেন্দ্র বা রাজ্যস্তরে এনিয়ে কোনও অভিযোগ করেননি তাঁরা।'' সাংবাদিককে হুমকি দেওয়ার পরও বিজেপি বিধায়ক চৌধুরী লাল সিংয়ের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হল না সেই প্রশ্ন তুলেছেন মেহবুবা। একইসঙ্গে কাটুয়া ধর্ষণকাণ্ডে তাঁর দ্রুত পদক্ষেপের কথাও মনে করিয়ে ইঙ্গিত দিয়েছেন, বাকরেওয়াল ও গুজ্জর সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করাতে জম্মুর বিজেপি নেতাদের গোঁসা হয়েছে।     

 

 গত মঙ্গলবার জম্মু-কাশ্মীরের সরকার থেকে সমর্থন প্রত্যাহার করে বিজেপি। দলের নেতা রাম মাধব সাংবাদিক বৈঠকে দাবি করেন, জম্মু-কাশ্মীরের উন্নয়নে পিডিপি সক্রিয় ছিল না। সে জন্য এই সিদ্ধান্ত। তবে দুপক্ষই একে অপরের বিরুদ্ধে তেমন আক্রমণাত্মক হয়নি। অনেকেই ভেবেছিলেন, ভবিষ্যতের জোটের রাস্তা খুলে রাখতে চায় বিজেপি-পিডিপি। তবে সেই জল্পনায় জল ঢেলে শনিবারই মেহবুবাব মুফতির বিরোধিতায় গলার স্বর সপ্তমে চড়ান অমিত শাহ। এদিন তার পাল্টা দিলেন মেহবুবা মুফতি।

আরও পড়ুন- লোকসভা ভোটে বিরোধী জোটের মোকাবিলায় 'মায়াবতী' মডেল মোদী-শাহের 

.