পথের প্রশ্নের 'উত্তর' মিলল রেলপথে! ট্রেনেই মৃত্যু ৯৭ জনের, জানালেন রেলমন্ত্রী

এরপর বিতর্কে জল ঢালতে আসরে নামে সরকার পক্ষও। পরিযায়ী শ্রমিকদের জন্য কী কী পদক্ষেপ করা হয়েছে তার খতিয়ান তুলে ধরা হয়

Updated By: Sep 20, 2020, 11:39 AM IST
পথের প্রশ্নের 'উত্তর' মিলল রেলপথে! ট্রেনেই মৃত্যু ৯৭ জনের, জানালেন রেলমন্ত্রী
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: শেষমেশ মৃত্যুর সংখ্যা দিতে বাধ্য হলো কেন্দ্র। শুধু মাত্র শ্রমিক ট্রেনেই কত পরিযায়ী মৃত্যু হয়েছে, তার সংখ্য়া রাজ্যসভায় জানালেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছিল কেন্দ্র। সেই ট্রেনে সফরকালীন গত ৯ সেপ্টেম্বর পর্যন্ত মৃত্যু হয়েছে ৯৭ জন শ্রমিকের। 

বিতর্কের সূত্রপাত, লোকসভায় কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার জানিয়েছিলেন, ঘরে ফেরার সময় পরিযায়ী শ্রমিকের মৃত্যুর সংখ্যা সরকারের কাছে নেই। তাই তাদের ক্ষতিপূরণ দেওয়ার প্রশ্নও ওঠে না। কেন্দ্রের এ ধরনের মন্তব্যে রীতিমতো শোরগোল পড়ে রাজনৈতিক মহলে। সরকারকে প্রবল সমালোচনার মুখে পড়তে বিভিন্ন মহল থেকেও।

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর তোপ, কেন্দ্রের কাছে সংখ্য়ার হিসেব নেই বলে, মৃত্যু কি হয়নি। গোটা বিশ্ব দেখেছে সেই মৃত্য়ুলীলা। তৃণমূলের তরফে কটাক্ষ, বেকারত্ব থেকে শ্রমিকের মৃত্যু কোনও তথ্যই নেই সরকারের কাছে। তাই সংসদে প্রশ্নোত্তর পর্বও প্রয়োজন নেই। উল্লেখ্য, এবারে বাদল অধিবেশনে প্রশ্নোত্তর পর্ব প্রত্যাহার করা হয়েছে। ছাঁটাই করা হয়েছে জিরো আওয়ারের সময়সীমাও।

এরপর বিতর্কে জল ঢালতে আসরে নামে সরকার পক্ষও। পরিযায়ী শ্রমিকদের জন্য কী কী পদক্ষেপ করা হয়েছে তার খতিয়ান তুলে ধরা হয়। শ্রমিকদের কল্যাণে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে দাবি মোদী সরকারের। কিন্তু সেই প্রতিশ্রুতিতে চিড়ে ভেজেনি বিরোধীদের। রাজ্যসভায় প্রশ্নের মুখে পড়তে হয়েছে কেন্দ্রকে। 

আরও পড়ুন- টুইটে মুখ্যমন্ত্রী সম্পর্কে বিকৃত ও অপমানজনক মন্তব্য! বাবুলকে আইনি নোটিস অভিষেকের

এই প্রসঙ্গে পীযূষ গোয়েল জানান, রাজ্য পুলিসের দায়ের করা নথিভুক্ত অনুযায়ী ৯৭ জন শ্রমিকের মৃত্যু হয়েছে ট্রেনে সফরকালীন। তাদের ৮৭ জনের ময়নাতদন্ত হয়েছে। মোট ময়নাতদন্তের ৫১ জনের ক্ষেত্রে কোমর্ডিবিটিতে মৃত্যু হয়েছে বলে দাবি। গত ১মে থেকে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে স্পেশ্য়াল ট্রেন চালু করে কেন্দ্র। গত ৩১ অগস্ট পর্যন্ত ৪৬২১ টি ট্রেন চালানো হয়েছে। ৬৩ লক্ষ ১৯ হাজার শ্রমিক ঘরে ফিরেছে। উল্লেখ্য়, ট্রেনেই ৯৭ জন, পথে কত মৃত্যু হয়েছে, রাজ্যসভায় বিরোধীদের এই প্রশ্নে কেন্দ্র নিশ্চুপ!