Ukraine সঙ্কট এবং South China সাগর প্রসঙ্গে Vietnam-র সঙ্গে বৈঠক Modi-র

দুই দেশের নেতাই সামরিক ক্ষেত্রে পারস্পরিক সমঝোতা বৃদ্ধির বিষয়ে সম্মত হয়েছেন

Updated By: Apr 16, 2022, 07:25 AM IST
Ukraine সঙ্কট এবং South China সাগর প্রসঙ্গে Vietnam-র সঙ্গে বৈঠক Modi-র

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi) শুক্রবার ভিয়েতনামের কমিউনিস্ট পার্টির (Communist party of Vietnam) সাধারণ সম্পাদক নগুয়েন ফু ট্রংয়ের (Nguyen Phu Trong) সঙ্গে বৈঠক করেছেন। এই বৈঠকে ইউক্রেনের সঙ্কট এবং দক্ষিণ চীন সাগরের পরিস্থিতি সহ আঞ্চলিক এবং বিশ্বের অন্যান্য বিষয়ে মত বিনিময় করেছেন।

তাদের টেলিফোন কথোপকথনে, দুই নেতা ভারত এবং ভিয়েতনামের ব্যাপক কৌশলগত অংশীদারিত্বে সহযোগিতার ক্ষেত্রগুলির বিষয়ে কথা বলেন। সেখানে কাজের দ্রুত গতিতে সন্তুষ্টি প্রকাশ করেছেন তারা দুজনেই। ২০১৬ সালে মোদীর ভিয়েতনাম সফরের সময় এই অংশীদারিত্ব প্রতিষ্ঠিত হয়েছিল।

দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকীতে তারা একে অপরকে অভিনন্দন জানিয়েছেন।

প্রধানমন্ত্রী মোদী ভারতের অ্যাক্ট ইস্ট পলিসি এবং ইন্দো-প্যাসিফিক ভিশনের একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ হিসাবে ভিয়েতনামের গুরুত্ব বর্ণনা করেছেন। দুই দেশের বর্তমান উদ্যোগগুলির ক্ষেত্রে দ্রুত অগ্রগতির জন্য কাজ করার পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্কের সুযোগ বাড়ানোর বিষয়ে কথা বলেছেন তারা।

আরও পড়ুন: Karnataka: ঠিকাদার আত্মহত্যায় অভিযুক্ত! পদত্যাগ করলেন মন্ত্রী KS Eshwarappa

প্রধানমন্ত্রীর দফতরের বিবৃতিতে বলা হয়েছে, ভারতের ফার্মা এবং কৃষি-পণ্যের জন্য ভিয়েতনামের বাজারে বেশি সুযোগ এবং সুবিধা দেওয়ার জন্য অনুরোধ করেছেন মোদী।

দুই দেশের নেতাই সামরিক ক্ষেত্রে পারস্পরিক সমঝোতা বৃদ্ধির বিষয়ে সম্মত হয়েছেন। 

চিন হাইড্রোকার্বনের বিশাল উৎস দক্ষিণ চিন সাগরের উপর সম্পূর্ণ সার্বভৌমত্ব দাবি করে। তবে, ভিয়েতনাম, ফিলিপাইন এবং ব্রুনেই সহ বেশ কয়েকটি ASEAN সদস্য দেশ এর বিরোধিতা করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.