রাফাল ছিনিয়ে নেওয়ার অনুভূতি কেমন? হ্যাল-এর কর্মীদের কাছে জানতে চাইলেন রাহুল

কী কথা? ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এক হাত নিয়ে তিনি অভিযোগ করেন, হ্যাল-এর থেকে রাফাল চুক্তি ছিনিয়ে অনিল অম্বানির রিলায়্যান্স সংস্থাকে পাইয়ে দিয়েছেন মোদী

Updated By: Oct 13, 2018, 06:14 PM IST
রাফাল ছিনিয়ে নেওয়ার অনুভূতি কেমন? হ্যাল-এর কর্মীদের কাছে জানতে চাইলেন রাহুল
ছবি- ফেসবুক

নিজস্ব প্রতিবেদন: মোদীকে সরাসরি বিঁধতে সোজা হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (হ্যাল)-এর অন্দরে ঢুঁ মারলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। একমাত্র সরকারি যুদ্ধবিমান প্রস্তুতকারক সংস্থা হ্যাল-এর কর্মীদের সঙ্গে কথা বললেন তিনি। রাফাল চুক্তি ‘হাতছাড়া’ হওয়ার আক্ষেপ শোনার চেষ্টাও করলেন তিনি। সেখানে গিয়ে রাহুল বলেন, “এখানে কোনও বক্তৃতা দিতে আসিনি, আপনাদের কথা শুনতে এসেছি।”

আরও পড়ুন- রিলায়েন্সের মতো ৩০ ভারতীয় সংস্থার সঙ্গে কথাবার্তা পাকা হয়েছে, জানাল রাফাল নির্মাতা দাসোঁ

কী কথা? ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এক হাত নিয়ে তিনি অভিযোগ করেন, হ্যাল-এর থেকে রাফাল চুক্তি ছিনিয়ে অনিল অম্বানির রিলায়্যান্স সংস্থাকে পাইয়ে দিয়েছেন মোদী। রাহুলের কথায়, “স্বাধীনতার পর কিছু সম্পদ তৈরি হয়েছে দেশের। আইআইটি যেমন উচ্চতর শিক্ষার সম্পদ, তেমনই যুদ্ধবিমান গবেষণায় উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে হ্যাল-এর।” তিনি আরও বলেন, “দেশের দূরদৃষ্টি ভাবনার একটি অংশ হল হ্যাল। বারাক ওবামা যখন বলেছিলেন চিন এবং ভারতই পারে মার্কিন যুক্তরাষ্ট্রকে টক্কর নিতে। এর একমাত্র কৃতিত্ব হ্যাল-এরই।”

আরও পড়ুন- ভোটের মুখে জোর ধাক্কা, দল ছেড়ে বিজেপিতে ছত্তিসগঢ় কংগ্রসের সভাপতি

এর পর হ্যাল সংস্থার কর্মীদের রাহুল জিজ্ঞাসা করেন, মোদী রাফাল চুক্তি ছিনিয়ে নেওয়া কেমন অনুভূতি হচ্ছে তাঁদের। উল্লেখ্য, প্রথম থেকে রাহুল অভিযোগ করেছেন, অনিল অম্বানি সংস্থাকে রাফাল চুক্তি পাইয়ে দিতে ফরাসি সংস্থা দ্যাসোঁর উপর চাপ সৃষ্টি করেছে মোদী সরকার। রাহুলের সুরে সুর মেলান প্রাক্তন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাসোয়াঁ ওলাঁদ-ও। তাঁর সরকারের আমলেই রাফাল চুক্তি হয়। এর পর দেশের রাজনীতিতে তুমুল ঝড় ওঠে। ওলাঁদের মন্তব্যে রীতিমতো ব্যাকফুটে চলে যায় বিজেপি সরকার। তড়িঘড়ি পৃথক বিবৃতি দেয় ফ্রান্স সরকার এবং দ্যাসোঁ সংস্থা। ফ্রান্স স্পষ্ট জানিয়ে দেয় এই চুক্তিতে ম্যাঁক্রো সরকারের কোনও প্রভাব নেই। দ্যাসোঁ-ও জানিয়ে দেয় ‘মেক ইন ইন্ডিয়ার’ নিয়ম অনুযায়ী নিজের পছন্দমতো অংশীদারি বেছে নিয়েছে তারা। এর পিছনে মোদী সরকারের হাত ছিল না। সম্প্রতি দ্যাসোঁ আরও এক বিবৃতি দিয়ে জানিয়েছে, রিলায়্যান্সের পাশাপাশি আরও ৩০টি ভারতীয় সংস্থার সঙ্গে চুক্তি করেছে তারা। রিলায়্যান্সের মাত্র ১০ শতাংশ অংশীদারিত্ব রয়েছে বলে দাবি করা হয়।

.