রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে সংস্কারের ডাক মোদীর

  রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে সংস্কারের ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিরাপত্তা পরিষদে অংশগ্রহণের  সুযোগ আরও ব্যাপক করা জরুরি বলে মন্তব্য করেন তিনি।

Updated By: Sep 28, 2014, 10:32 AM IST
রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে সংস্কারের ডাক মোদীর

নিউইয়র্ক:  রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে সংস্কারের ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিরাপত্তা পরিষদে অংশগ্রহণের  সুযোগ আরও ব্যাপক করা জরুরি বলে মন্তব্য করেন তিনি।

রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য পদ। এনিয়ে দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছে নয়াদিল্লি। এই ইস্যুতে বিশ্বের বেশ কয়েকটি দেশকে পাশেও পেয়েছে ভারত। কিন্তু, কয়েকটি দেশের প্রচ্ছন্ন বিরোধিতায় এখনও স্থায়ী সদস্যপদ পাওয়া হয়নি। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ অধিবেশনে প্রথম ভাষণে প্রধানমন্ত্রী তাই সেই দাবিটাই তুলে ধরলেন অন্য মোড়কে।

বিংশ শতাব্দীর নিয়মনীতি একুশ শতকে কার্যত অপ্রাসঙ্গিক বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। কোনও একটি দেশ বা রাষ্ট্রগোষ্ঠী নিয়ামক হতে পারে না বলেও মনে করেন তিনি। আর সেই লক্ষ্যেই রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে G ওয়ান থেকে G অলের আহ্বান শোনা গিয়েছে নরেন্দ্র মোদীর গলায়। শান্তিরক্ষা বাহিনীতে যেসব দেশের অবদান থাকে নিরাপত্তা পরিষদের স্থানীয় সদস্যপদ তাদের সকলেরই পাওয়া উচিত বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী।

 

.