রজঃস্বলা হলেই স্বেচ্ছা-বিয়ের অধিকারী মুসলিম মেয়েরা, রায় আদালতের

বয়স ১৮ না হলেও আটকাবে না বিয়ে।

Updated By: Feb 10, 2021, 06:09 PM IST
 রজঃস্বলা হলেই স্বেচ্ছা-বিয়ের অধিকারী মুসলিম মেয়েরা, রায় আদালতের

নিজস্ব প্রতিবেদন: রজঃস্বলা হলেই নিজের ইচ্ছায় বিয়ে! বয়স ১৮-র কম হলেও কুছ পরোয়া নেই। মুসলিম মেয়েদের বিয়ের ক্ষেত্রে এমনই রায় শোনাল আদালত।

বুধবার এই সংক্রান্ত একটি রায়ে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট জানাল, সংশ্লিষ্ট মুসলিম মেয়ের বয়স ১৮ বছরের কম হলেও তিনি যদি রজঃস্বলা হন (attained puberty is free to marry) তবে নিজের ইচ্ছাতেই করতে পারবেন বিয়ে। মুসলিম পার্সোনাল ল’ (as per the Muslim Personal Law)
মেনেই এই সিদ্ধান্ত বলে জানায় হাইকোর্ট।

আরও পড়ুন: Live: আন্দোলনকারী ও আন্দোলনজীবীদের মধ্যে ফারাক বুঝতে হবে দেশকে: PM Modi

পাঞ্জাবের এক মুসলিম দম্পতির আবেদনের ভিত্তিতে এই রায় দিয়েছেন বিচারপতি অলকা সারিন (Justice Alka Sarin)। 
পাঞ্জাবের ওই দম্পতি আবেদনে জানান, ২১ জানুয়ারি মুসলিম আইন অনুযায়ী তাঁদের বিয়ে হয়েছিল। তবে মত ছিল না আত্মীয়স্বজনদের। ৩৬ বছরের ওই ব্যক্তি ও তাঁর ১৭ বছরের স্ত্রী নিজেদের নিরাপত্তা নিয়ে আশঙ্কা প্রকাশ করে আদালতের দ্বারস্থ হন। আবেদনকারীদের পক্ষে রায় দিয়ে আদালত জানিয়েছে, এ ক্ষেত্রে প্রথম আবেদনকারী ব্যক্তির বয়স ৩৬ বছরের বেশি এবং দ্বিতীয় আবেদনকারী মেয়েটির বয়স ১৭-র বেশি হওয়ায় মুসলিম পার্সোনাল ল অনুযায়ী তাঁদের স্বেচ্ছায় বিয়েতে কোনও বাধা নেই।

মুসলিম মেয়েদের বিয়ে নিয়ে এই রায়দানের সময়ে 'প্রিন্সিপল অব মহামেডান ল' বইয়ের ১৯৫ ধারা উদ্ধৃত করেন বিচারপতি। ওই ধারা অনুযায়ী, রজঃস্বলা হলেই নিজের পছন্দ মতো ব্যক্তিকে বিয়ের যোগ্য সব মুসলিম মেয়েই।

আরও পড়ুন: সপ্তাহে কাজ করতে হবে চার দিন, তিনদিন ছুটি! কেন্দ্রের নতুন Labour Code-এ সুখবর

 

.