প্রথম দিনেই ৪টি ভোটের প্রতিশ্রুতি পূরণ করে সংখ্যাগরিষ্ঠতার দম দেখালেন মোদী

৮ এপ্রিল নির্বাচনী ইস্তাহার প্রকাশ করেছিল বিজেপি। ক্ষমতায় আসার পর প্রথম দিনেই ইস্তাহারে দেওয়া চারটি প্রতিশ্রুতি পূরণ করলেন নরেন্দ্র মোদী। 

Updated By: May 31, 2019, 11:32 PM IST
প্রথম দিনেই ৪টি ভোটের প্রতিশ্রুতি পূরণ করে সংখ্যাগরিষ্ঠতার দম দেখালেন মোদী

নিজস্ব প্রতিবেদন: একটা-দুটো নয়, প্রথম দিনেই নির্বাচনে দেওয়া চারটি প্রতিশ্রুতি পূরণ করলেন নরেন্দ্র মোদী। শুধু তাই নয়, শহিদ সেনা সন্তানদের স্কলারশিপর বৃদ্ধির অনুমোদনও দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। 

৮ এপ্রিল নির্বাচনী ইস্তাহার প্রকাশ করেছিল বিজেপি। ক্ষমতায় আসার পর প্রথম দিনেই ইস্তাহারে দেওয়া চারটি প্রতিশ্রুতি পূরণ করলেন নরেন্দ্র মোদী। কী সেই চারটি প্রতিশ্রুতি? 

প্রথম, ওই ইস্তাহারে বলা হয়েছিল, প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় দেশের সমস্ত কৃষকদের আনা হবে। সেই প্রতিশ্রুতি রক্ষা করলেন মোদী। শুক্রবার প্রধানমন্ত্রী কিষান নিধি যোজনায়  ১৪.৫ কোটি কৃষককে প্রকল্পে সামিল করল মোদী সরকার। প্রকল্প চালাতে রাজকোষে প্রতিবছর খরচ হবে ৮৭,০০০ কোটি।

দ্বিতীয়, ৫ কোটি ছোট কৃষকদের পেনশন প্রকল্পের আওতায় আনা হবে। ১৮ থেকে ৪০ বছর বয়সের কৃষকরা পাবেন এই সুবিধা। ৬০ বছর বয়সের পর মাসে ৩,০০০ টাকা পেনশন পাবেন কৃষকরা। 

তৃতীয়, গরু, বলদ, মহিষা, ভেড়া, ছাগল ও শুয়োরদের পা ও মুখের অসুখ থেকে দূরে রাখতে টিকা দেওয়া হবে। এজন্য ১৩,৩৪৩ কোটি টাকা বরাদ্দ অনুমোদন করেছেন কেন্দ্রীয় মন্ত্রিসভা।

চতুর্থ, বছরে দেড় কোটি টাকার কম লেনদেন রয়েছে, এমন ব্যবসায়ী, দোকানদাররা পাবেন পেনশন প্রকল্পের সুবিধা। উপকৃত হবেন দেশজুড়ে ৩ কোটি ছোট দোকানদার ও ব্যবসায়ী। 

প্রতিশ্রুতির কথা স্মরণ করিয়ে প্রধানমন্ত্রী লিখেছেন, 'মানুষই সবসময় অগ্রাধিকার। যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। আমি খুব খুশি। এই সিদ্ধান্তের জেরে পরিশ্রমী কৃষক ও ব্যবসায়ীরা উপকৃত হবেন। বহু ভারতীয়র ক্ষমতায়ন ও উচ্চতা আরও বাড়বে।'             

আরও একটি বড়সড় সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। শহিদ জওয়ানের ছেলেরা পড়াশোনার জন্য এখন থেকে মাসে ২ হাজার টাকার বদলে আড়াই হাজার টাকা অনুদান পাবেন। মেয়েদের ক্ষেত্রে অনুদানের পরিমাণ, মাসে ২২৫০ টাকা থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা করা হবে। এতদিন সুযোগ না থাকলেও এবার থেকে সন্ত্রাসবাদী হামলায় নিহত রাজ্য পুলিসের কর্মীদের সন্তানরাও পড়াশোনার জন্য প্রধানমন্ত্রীর স্কলারশিপ পাবেন।

অনেকেই বলছেন, প্রথম দিনেই একেবারে মাঠের বাইরে বল পাঠালেন নরেন্দ্র মোদী। সংখ্যাগরিষ্ঠ সরকারের সুফল এটাই। 

আরও পড়ুন- রামনাম থামাতে পাল্টা কৌশল তৃণমূলের, 'জয় শ্রী রাম' শুনে অভ্যস্ত নই: ফিরহাদ

.