কৃষকদের মতো ছোট ব্যবসায়ী ও দোকানদারদের জন্য পেনশন ঘোষণা মোদীর

প্রথম দিনে কৃষক ও ব্যবসায়ীদের জন্য প্রকল্পের ঘোষণা। 

Updated By: May 31, 2019, 10:23 PM IST
কৃষকদের মতো ছোট ব্যবসায়ী ও দোকানদারদের জন্য পেনশন ঘোষণা মোদীর

নিজস্ব প্রতিবেদন: কৃষকদের মতো দেশের ছোট দোকানদার ও ব্যবসায়ীদের দিকেও নজর দিলেন নরেন্দ্র মোদী। নির্বাচনী প্রচারে প্রতিশ্রুতি দিয়েছিলেন, ক্ষমতায় আসলে ব্যবসায়ীদের জন্য আনা হবে পেনশন প্রকল্প। শপথের পর প্রধানমন্ত্রীর দফতরে পা দিয়েই প্রতিশ্রুতি রাখলেন নরেন্দ্র মোদী। 

বছরে দেড় কোটি টাকার কম লেনদেন রয়েছে, এমন ব্যবসায়ী, দোকানদাররা পাবেন এই প্রকল্পের সুবিধা। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর সাংবাদিক বৈঠকে জানান, এর ফলে দেশজুড়ে ৩ কোটি ছোট দোকানদার ও ব্যবসায়ী উপকৃত হবেন। এদিন কৃষকদের তিনটি উপহার দিয়েছেন নরেন্দ্র মোদী।  

আর্থিক সাহায্য  

অন্তর্বর্তী বাজেটে ছোট কৃষকদের বছরে ৬,০০০ টাকা তিনটি কিস্তিতে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফেলার ঘোষণা করা হয়েছিল। এবার দেশের সমস্ত কৃষক বছরে ৬০০০ টাকা করে পাবেন। ১৪.৫ কোটি কৃষককে প্রকল্পে সামিল করল মোদী সরকার। রাজকোষে প্রতিবছর খরচ হবে ৮৭,০০০ কোটি। 

পেনশন    

৫ কোটি ছোট কৃষকদের পেনশন প্রকল্পের আওতায় আনা হবে। ১৮ থেকে ৪০ বছর বয়সের কৃষকরা পাবেন এই সুবিধা। ৬০ বছর বয়সের পর মাসে ৩,০০০ টাকা পেনশন মিলবে।

পশুদের টিকা

পশুদের অসুখ থেকে বাঁচাতে টিকাপ্রকল্প চালু করছে সরকার। গরু, বলদ, মহিষা, ভেড়া, ছাগল ও শুয়োরদের পা ও মুখের অসুখ থেকে দূরে রাখতে টিকা দেওয়া হবে। এজন্য ১৩,৩৪৩ কোটি টাকা বরাদ্দ অনুমোদন করেছেন কেন্দ্রীয় মন্ত্রিসভা।

আরও পড়ুন- 'ম্যাঁ নরেন্দ্র দামোদরদাস মোদী' টিভির পর্দায় দেখে আবেগতাড়িত রত্নগর্ভা মা

.