পণ্য পরিবহনে আসবে নতুন গতি; Bhaupur-New Khurja, EDFC-র সূচনা মোদীর, একসময়ে জুড়বে বাংলাও

পূর্বভারতে যে ফ্রেট করিডোর(EDFC) তৈরি হবে তার দৈর্ঘ হবে ১,৮৫৬ কিলোমিটার। এটি শুরু হবে পঞ্জাবের সানেওয়াল থেকে। শেষ হবে পশ্চিমবঙ্গের ডানকুনিতে  

Updated By: Dec 29, 2020, 05:30 PM IST
পণ্য পরিবহনে আসবে নতুন গতি; Bhaupur-New Khurja, EDFC-র সূচনা মোদীর, একসময়ে জুড়বে বাংলাও

নিজস্ব প্রতিবেদন: দেশে পণ্য পরিবহনে গতি আনতে কেন্দ্রের পৃথক পণ্য পরিবহন করিডোর তৈরির পরিকল্পনা বহুদিনের। মঙ্গলবার সেরকমই একটি করিডোরের একাংশের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন New Bhaupur-New Khurja ইস্ট্রার্ন ডেডিকেডেট ফ্রেট করিডোরের(EDFC) উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। পাশাপাশি প্রয়াগরাজে এর কন্ট্রোল রুমেরও উদ্বোধন করেন তিনি।

আরও পড়ুন-অভিষেকের সভায় 'দায়সারাভাবে হোয়াটসঅ্যাপে আমন্ত্রণ', ফের 'বেসুরো' দীপক হালদার

ফ্রেট করিডোরের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, পণ্য পরিবহনে বিলম্বের কারণে জিনিসপত্রে দাম বেড়ে যায় ও ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হন।  আজ যখন ভৌপুর-খুরজা লাইনে প্রথম পণ্যবাহী ট্রেন দৌড়ল তখন আমরা আত্মনির্ভর ভারতের গুঞ্জন শুনতে পেলাম। এই করিডোরের উদ্বোধনের ফলে ব্যবসায়ী, চাষী ও গ্রাহকরা উপকৃত হবেন। 

দেশজুড়ে কেন্দ্র সরকার যে ডেডিকেটেড ফ্রেট করিডোর তৈরির পরিকল্পনা করেছে তা জন্য খরচ হবে ৮১,৪৫৯ কোটি টাকা। প্রাথমিকভাবে দেশের পশ্চিম প্রান্তে ১,৫০৪ কিলোমিটার ও পূর্বপ্রান্তে ১,৮৫৬ কিলোমিটার করিডোর তৈরি করা হবে। প্রধানমন্ত্রী বলেন, পৃথক ফ্রেট করিডোর তৈরির ফলে যাত্রীবাহী ট্রেনের চলাচল অনেক মসৃণ হবে।

আরও পড়ুন-রাজীব গান্ধী আমায় দেখিয়ে বলেছিলেন ওঁর মতো আইকন হও: Mamata

মঙ্গলবার যে ফ্রেট করিডোরের উদ্বোধন করা হয়েছে তার দৈর্ঘ ৩৫১ কিলোমিটার। ভৌপুর থেকে খুরজা, ওই করিডোরের জন্য খরচ হয়েছে ৫৭৫০ কোটি টাকা।

পূর্বভারতে যে ফ্রেট করিডোর(EDFC) তৈরি হবে তার দৈর্ঘ হবে ১,৮৫৬ কিলোমিটার। এটি শুরু হবে পঞ্জাবের সানেওয়াল থেকে। এরপর সেটি পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড পেরিয়ে শেষ হবে পশ্চিমবঙ্গের ডানকুনিতে।   

.