Chandrayaan 3: চাঁদ থেকে বিজ্ঞানীরা ফিরলে গোটা দেশের উচিত....চন্দ্রায়ন নিয়ে বিস্ফোরক যোগী রাজ্যের বিধায়ক

Chandrayaan 3: চাঁদের পর এবার ইসরোর লক্ষ্য় সূর্যের উপরে গবেষণা। এর জন্য এবার কৃত্তিম উপগ্রহ পাঠাচ্ছে ভারত। গতকালই একথা জানিয়েছেন ইসরো প্রধান এস সোমনাথ। তিনি জানান, সবকিছু ঠিক থাকলে আগামী মাসের প্রথম সপ্তাহে লঞ্চ করা হবে Aditya-L1

Updated By: Aug 24, 2023, 03:16 PM IST
Chandrayaan 3: চাঁদ থেকে বিজ্ঞানীরা ফিরলে গোটা দেশের উচিত....চন্দ্রায়ন নিয়ে বিস্ফোরক যোগী রাজ্যের বিধায়ক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধাবার সন্ধেয় চাঁদের দক্ষিণ মেরুতে সফল অবতরণ করেছে চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম। ভারতের মহাকাশ গবেষণার ইতিহাসে মাইলফলক এই ঘটনা। কিন্তু দেশের বহু হর্তাকর্তার এনিয়ে কোনও স্পষ্ট ধারনাই নেই। দেশের এতবড় সাফল্য সম্পর্কে তাদের কথা শুনলে ভিড়মি খেতে হয়। উত্তর প্রদেশের এক বিধায়ক বলেছেন চাঁদ থেকে বিজ্ঞানী ফিরলে তাদের স্বাগত জানানো উচিত।

আরও পড়ুন-এসএসকেএম-র হস্টেল থেকে উদ্ধার নার্সিং পড়ুয়ার ঝুলন্ত দেহ

যোগী রাজ্যে সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির বিধায়ক ও পি রাজভরের মন্তব্য শুনলে চমকে যেতে হয়। তাঁর কোনও ধারণাই নেই চন্দ্রযানকে পৃথিবীতে ফেরানো হবে না। কোনও মানুষকেই চাঁদে পাঠায়নি ইসরো। ভারতের এতবড় এই সাফল্য নিয়ে রাজভরকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ভারতীয় বিজ্ঞানীদের কঠোর পরিশ্রম ও গবষণার জন্য তাদেরকে ধন্যবাদ। এই সফল অভিযানের জন্য বিজ্ঞানীদের শুভেচ্ছা জানাচ্ছি। আগামিকাল বিজ্ঞানীরা যখন পৃথিবীতে ফিরবেন তখন গোটা দেশের উচিত তাঁদের স্বাগত জানানো।

এখানেই শেষ নয়, ইসরোর এই বিশাল সাফল্য নিয়ে রাজস্থানের এক মন্ত্রী যা বলেছেন তা বাঁধিয়ে রাখার মতো। বিক্রম চাঁদে অবতরণ করার আগে তাঁকে এনিয়ে প্রশ্ন করা হয়। অশোক চন্দন নামে ওই নেতা বলেন, আমরা যদি নিরাপদে চাঁদের মাটিতে নামতে পারি তাহলে আমি ওইসব নভশ্চরদের স্যালুট করব।

পাটনার এক টিভি চ্য়ানলকে বিহারের প্রাক্তন বিধায়ক শক্তি সিং যাদব বলেন, চন্দ্রায়ন ৩ এর মসৃণ ও সফল ল্যান্ডিংয়ের জন্য নাসার বিজ্ঞানীদের স্বাগত জানাই।  শক্তি সিংয়ের ওই মন্তব্য ভাইরাল হয়েছে সোশ্য়াল মিডিয়ায়।

উল্লেখ্য, চাঁদের পর এবার ইসরোর লক্ষ্য় সূর্যের উপরে গবেষণা। এর জন্য এবার কৃত্তিম উপগ্রহ পাঠাচ্ছে ভারত। গতকালই একথা জানিয়েছেন ইসরো প্রধান এস সোমনাথ। তিনি জানান, সবকিছু ঠিক থাকলে আগামী মাসের প্রথম সপ্তাহে লঞ্চ করা হবে Aditya-L1। খুব কাছ থেকে সূর্যকে পরীক্ষা করে তথ্য পাঠাবে Aditya-L1। এর ফলে সূর্যের গতি প্রকৃতি ও পৃথিবীর উপরে তার প্রভাব সম্পর্কে অনেককিছুই জানা যাবে। পরিকল্পনা মতো সবকিছু ঠিকঠাক চলছে। আশা করা যায় সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে Aditya-L1 লঞ্চ করা যাবে। একটি উপবৃত্তাকার কক্ষপথে Aditya-L1 প্রদক্ষিণ করবে। এটি এল ওয়ান পয়েন্ট পর্যন্ত যাবে। এই বিশাল দূরত্ব যেতে সময় লাগবে ১২০ দিন। উল্লেখ্য, গত ১৪ আগস্টই ইসরো জানিয়েছিল Aditya-L1 মিশনের কথা। Aditya-L1 লঞ্চ হলে এটিই হবে মহাকাশে সূর্যের উপরে গবেষণা করার জন্য ভারতের প্রথম অবজার্ভেটরি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.