Crime against woman| NCRB Report: দেশে মহিলাদের বিরুদ্ধে অপরাধ বেড়েছে ৪ শতাংশ, দিল্লি সবচেয়ে বিপজ্জনক

Crime against woman| NCRB Report: দেশের শহরগুলির মধ্যে মহিলাদের জন্য নিরাপদ নয় এমন শহরের তালিকায় শীর্ষে রয়েছে রাজধানী দিল্লি। ২০২২ সালে প্রতিদিন দিল্লিতে ধর্ষণ হয়েছে গড়ে ৩টি

Updated By: Dec 4, 2023, 07:24 PM IST
Crime against woman| NCRB Report: দেশে মহিলাদের বিরুদ্ধে অপরাধ বেড়েছে ৪ শতাংশ, দিল্লি সবচেয়ে বিপজ্জনক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গো বলয়ের তিন রাজ্যে জিতেছে বিজেপি। আর সেই দিনেই তার রিপোর্ট প্রকাশ করল ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো(এনসিআরবি)। দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী যতই বেটি বাঁচাও বেটি পড়াও বলুন না কেন দেশে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে মহিলাদের বিরুদ্ধে অপরাধ বেড়েছে ৪ শতাংশ। এর পাশাপাশি শিশু, তপসিলি জাতি, উপজাতিদের উপরেও অত্যাচার বেড়েছে অনেকটাই।

আরও পড়ুন-'সনাতন ধর্মকে অপমান...' মোদী-শাহর নাম করেই বিস্ফোরক প্রাক্তন ক্রিকেটার

দেশের শহরগুলির মধ্যে মহিলাদের জন্য নিরাপদ নয় এমন শহরের তালিকায় শীর্ষে রয়েছে রাজধানী দিল্লি। ২০২২ সালে প্রতিদিন দিল্লিতে ধর্ষণ হয়েছে গড়ে ৩টি। এনসিআরবি-র রিপোর্ট বলছে মহিলাদের বিরুদ্ধে অপরাধের হার ৬৪.৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৬৬ শতাংশ। গত বছর দেশে মহিলাদের বিরুদ্ধে যত অপরাধ হয়েছে তার মধ্যে ৪৮,৭৫৫টি হয়েছে দেশের ১৯ শহরে। ওইসব অপরাধের মধ্যে স্বামীদের স্ত্রীদের উপরে অত্যাচার বেড়েছে ৩১.৪ শতাংশ, মহিলাদের অপহরণ করার ঘটনা বেড়েছে ১৯.২ শতাংশ, মহিলাদের উপরে হামলা বেড়েছে ১৮.৭ শতাংশ, ধর্ষণ বেড়েছে ৭.১ শতাংশ।

এনসিআরবি-র পরিসংখ্যান অনুয়ায়ী ২০২০ সালে দেশে মহিলাদের উপরে অপরাধের সংখ্যা ছিল ৩,৭১,৫০৩টি, ২০২১ সালে ওই সংখ্যা বেড়ে হয় ৪,২৮,২৭৮টি। অন্যদিকে গতবছর ওই সংখ্যা ছিল ৪,৪৫,২৫৬টি। দেশের ৫ রাজ্যে মহিলাদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা সবচেয়ে বেশি। ওইসব রাজ্যগুলির মধ্য রয়েছে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, গুজরাট, উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গ। অপরাধের সংখ্যা সবচেয়ে বেশি রাজস্থানে। এর পরে রয়েছে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ ও উত্তরপ্রদেশ। শহরের নীরিখে পরিসংখ্যান দেখলে দেশের মধ্যে মহিলাদের বিরুদ্ধে সবচেয়ে বেশি অপরাধ হয় জয়পুরে। তার পরেই রয়েছে দিল্লি শহর, ইন্দোর, লখনউ ও কানপুর। তবে সংখ্যার দিক থেকে দেখলে দিল্লি শহরের মহিলাদের উপরে সবচেয়ে বেশি অপরাধ হয়ে থাকে। সংখয্য়াটি হল ১৪,১৫৮টি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.