BJP Rajya Sabha Tally: রাজ্যসভাতেও বিজেপির পতন, মেজরিটি মার্ক হারাল এনডিএ!

রাজ্যসভায় শনিবার মেয়াদ শেষ হয়েছে রাকেশ সিনহা, রাম শকল, সোনাল মানসিং ও মহেশ জেঠমালানির। 

Updated By: Jul 15, 2024, 04:58 PM IST
BJP Rajya Sabha Tally: রাজ্যসভাতেও বিজেপির পতন, মেজরিটি মার্ক হারাল এনডিএ!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লোকসভার পর এবার রাজ্যসভা। বিজেপির 'পতনের ধারা' অব্যাহত। রাজ্যসভাতেও সংখ্যাগরিষ্ঠতা হারাল এনডিএ। 'মেজরিটি মার্ক'-এর ১২ নীচে নেমে গেল রাজ্যসভায় বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র সাংসদ সংখ্যা। 

প্রসঙ্গত, বিজেপির ৪ জন মনোনীত সাংসদ অবসর নেওয়ায়, রাজ্যসভায় বিজেপির সাংসদ সংখ্যা কমে দাঁড়িয়েছে ৮৬-তে। আর বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র সাংসদ সংখ্যা দাঁড়িয়েছে ১০১-এ। যা কিনা ২৪৫ সাংসদ বিশিষ্ট রাজ্যসভার 'মেজরিটি মার্ক' ১১৩ থেকে ১২ কম। রাজ্যসভায় শনিবার মেয়াদ শেষ হয়েছে রাকেশ সিনহা, রাম শকল, সোনাল মানসিং ও মহেশ জেঠমালানির। এই ৪ জনকেই রাজ্যসভায় মনোনীত করেছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এখন এই ৪ জনের অবসরের পরই রাজ্যসভায় মেজরিটি মার্ক হারিয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ।

রাজ্যসভায় বর্তমান সাংসদ সংখ্যা ২২৫। এর মধ্যে ইন্ডিয়া জোটের সাংসদ সংখ্যা ৮৭। যার মধ্যে কংগ্রেসের সাংসদ ২৬ জন, তৃণমূলের সাংসদ ১৩ জন, আম আদমি পার্টি ও ডিএমকে-র সাংসদ রয়েছে ১০ জন। এখন রাজ্যসভায় বিজেপির সাংসদ সংখ্যা 'মেজরিটি মার্ক'-নীচে নেমে যাওয়ার অর্থ হল, বিল পাসের ক্ষেত্রে এনডিএ এককভাবে কোনও সিদ্ধান্ত নিতে পারবে। তাদের নির্ভর করতে হবে 'বন্ধু দল' এআইএডিএমকে ও ওয়াইএসআর কংগ্রেসের উপর। পাশাপাশি, এবার রাজ্যসভায় নীতি নির্ধারণের ক্ষেত্রে বড় ফ্যাক্টর হয়ে দেখা দিতে পারে নবীন পট্টনায়েকের বিজেডি।

আরও পড়ুন, India Population Growth: জনসংখ্যা বৃদ্ধিতে দেশের চিন্তা বাড়াচ্ছে দেশের ৫ রাজ্য, দেখে নিন তালিকায় কারা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.