Rain updates: দেশের একাধিক রাজ্যে লাল সতর্কতা জারি করল মৌসম ভবন, স্কুল বন্ধের নির্দেশ

IMD issued a red alert: আইএমডি জানিয়েছে, বর্ষা ক্রমশ নিচের দিকে সরে যেতে শুরু করেছে। এই সপ্তাহে উপকূলীয় রাজ্য কেরালা, কর্ণাটক এবং কোঙ্কন গোয়ায় পৌঁছেছে। আগামী দিনে এই রাজ্যগুলিতে ভারী বৃষ্টি এবং বজ্রবিদ্যুত্‍-সহ ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে।

Updated By: Jul 15, 2024, 03:31 PM IST
Rain updates: দেশের একাধিক রাজ্যে লাল সতর্কতা জারি করল মৌসম ভবন, স্কুল বন্ধের নির্দেশ
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বর্ষা ঢুকেছে বাংলায়। দক্ষিণবঙ্গে বৃষ্টি কমবে, তবে ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছে উত্তরবঙ্গের একাধিক জেলায়। সঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে শহর কলকাতাতেও। সেরকমই সারা দেশের বেশ কয়েকটি রাজ্যে বৃষ্টির লাল সতর্কতা জারি করল ভারতীয় আবহাওয়া দফতর। আগামী রবিবার পর্যন্ত কোঙ্কন, গোয়া, মহারাষ্ট্রের মধ্যাঞ্চল এবং উপকূলীয় কর্ণাটকে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। আগামী তিনদিন গুজরাটেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন, India Population Growth: জনসংখ্যা বৃদ্ধিতে দেশের চিন্তা বাড়াচ্ছে দেশের ৫ রাজ্য, দেখে নিন তালিকায় কারা

এমনকী বাংলা, সিকিম, মেঘালয় এবং বিহারেও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। এছাড়াও উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশের পূর্বাঞ্চলেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশ, জম্মু ও কাশ্মীর, লাদাখ এবং পূর্ব রাজস্থানে আগামী পাঁচ দিন এবং পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় এবং দিল্লিতে শনিবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। বৃহস্পতিবার সকালে হালকা বৃষ্টির জন্য জাতীয় রাজধানী দিল্লিতে আবহাওয়া স্বস্তিদায়ক। 

লাল সতর্কতা জারি করার পরে উপকূলীয় রাজ্যে ভারী বৃষ্টির উল্লেখ করে গোয়ায় ১৫ জুলাই সোমবার স্কুল বন্ধ রাখার অনুরোধ করেছে হাওয়া অফিস। আইএমডি সোমবার কেরালার মালাপ্পুরম, কান্নুর এবং কাসারাগোদেতে লাল সতর্কতা জারি করেছে এবং এরনাকুলাম, ত্রিশুর, পালাক্কাদ, কোঝিকোড় এবং ওয়ানার্ডে কমলা সতর্কতা জারি করেছে। প্রবল বৃষ্টি ও বজ্রপাতের কারণে কেরলের ছয়টি জেলার স্কুল ও কলেজ ১৫ জুলাই বন্ধ থাকবে। 

আবহাওয়ার আপডেটে বলেছে যে কেরালা, কর্ণাটক এবং গোয়ার কিছু অংশে আগামী কয়েক দিনের মধ্যে ২০ সেন্টিমিটারের বেশি বৃষ্টি হবে। এদিকে ভারী বৃষ্টির মধ্যে মহারাষ্ট্রের চারটি জেলা - সাতারা, কোলহাপুর, সিন্ধুদুর্গ এবং রত্নাগিরিতে লাল সতর্কতা জারি করা হয়েছে। চার জেলায় লাল সতর্কতা জারি করা হলেও, মুম্বই এবং পালগড়ে হলুদ সতর্কতা এবং থানে, রায়গড় এবং পুনেতে কমলা সতর্কতা জারি করেছে। অবিরাম বর্ষণ ও বজ্রপাতের মধ্যে মুম্বইয়ের শহরতলির এলাকা থেকে জল জমে গিয়েছে।

আগামী দিনে দিল্লি এনসিআরে হালকা বৃষ্টি এবং মাঝারি ঝড় প্রত্যাশিত। তবে দিল্লিতে কোনও সতর্কতা জারি করা হয়নি। মহারাষ্ট্রে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকায়, রবিবার থানের ভিওয়ান্ডি এলাকায় কামওয়ারি নদী উপচে পড়েছিল, যার ফলে তীরের কাছাকাছি বসবাসকারী মানুষের বাড়িতে জল ঢুকে যায়। 

আরও পড়ুন, Delhi Shooting: ব্যস্ত হাসপাতালে চলল গুলি, বিছানাতেই প্রাণ হারালেন রোগী

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.