চন্দ্রযান-২: সচক্ষে উৎক্ষেপণ দেখতে শ্রীহরিকোটায় হাজির থাকবেন ৭,৫০০ দর্শক

মহাকাশবিজ্ঞান নিয়ে সাধারণ মানুষকে উত্সাহীত করতে গ্যালারি তৈরির পরিকল্পনা করে ইসরো। 

Edited By: সুদীপ দে | Updated By: Jul 22, 2019, 12:40 PM IST
চন্দ্রযান-২: সচক্ষে উৎক্ষেপণ দেখতে শ্রীহরিকোটায় হাজির থাকবেন ৭,৫০০ দর্শক

নিজস্ব প্রতিবেদন: ভারতের দ্বিতীয় চন্দ্রযানের উৎক্ষেপণের ঐতিহাসিক মূহুর্তের সাক্ষী থাকতে শ্রীহরিকোটার গ্যালারিতে উপস্থিত থাকবেন প্রায় ৭,৫০০ দর্শক। শুরু হয়েছে উৎক্ষেপণের কাউন্টডাউন। চলছে রকেটে জ্বালানি ভরার কাজ। সোমবার দুপুর ২টো ৪৩ মিনিটে পাড়ি দেবে চন্দ্রযান-২। জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভিহেকল মার্ক থ্রি ওরফে বাহুবলী রকেটে করে চাঁদের পথে উড়ে যাবে চন্দ্রযান-২।

থ্রটলের প্রচন্ড শব্দের সঙ্গে উজ্জ্বল কমলা আলোর বিচ্ছুরণ। পৃথিবীর মাটি ছেড়ে মানবজাতির স্বপ্নের উড়ান। মহাকাশে যান পাঠানোর মহাযজ্ঞ। আর প্রত্যক্ষ ভাবে এই ঘটনার সাক্ষী হয়ে থাকতে চলেছেন প্রায় ৭,৫০০ মানুষ। দর্শকদের যাতে সময়ে পৌঁছতে সমস্যা না হয়, সেই দিকেও নজর দিয়েছে ইসরো। অন্ধ্রপ্রদেশ সরকারের পরিবহন দফতরকে এ বিষয়ে আর্জি জানিয়েছে ইসরো। সেই আর্জি মেনে, সুল্লুরুপেত্রা থেকে রকেট পোর্ট পর্যন্ত চালানো হবে 'সাটেল' গাড়ির ব্যবস্থা। তা ছাড়া দর্শকদের গাড়ি পার্কিং-এরও ব্যবস্থা করেছে ইসরো।

আরও পড়ুন: কাউন্টডাউন শুরু! চন্দ্রযান-২ উত্ক্ষেপণের আগে জ্বালানি ভরার কাজ চলছে রকেটে

মহাকাশবিজ্ঞান নিয়ে সাধারণ মানুষকে উত্সাহীত করতে গ্যালারি তৈরির পরিকল্পনা করে ইসরো। সেই মতো শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রে বানানো হয় বিশাল ভিউয়িং গ্যালারি। এই গ্যালারিতে প্রায় ১০,০০ দর্শক বসতে পারবেন। পরবর্তী পর্যায়ে গ্যালারির আসন সংখ্যা আরও বাড়াবে বলে জানায় ইসরো।

ইসরোর এক আধিকারিক জানান, অনলাইনে রেজিস্ট্রেশনের মাধ্যমে উৎক্ষেপণের দৃশ্য দেখার সুযোগ করে দেওয়া হয়। তিনি বলেন, "প্রায় ৭,৫০০ ব্যক্তি রেজিস্ট্রেশন করেছেন। রকেট লঞ্চের সময়ে গ্যালারি থেকে সেই দৃশ্যের সাক্ষী থাকবেন তাঁরা।"

.