শেষ হল জ্বালানি ভরার কাজ! চন্দ্রযান ২-এর উৎক্ষেপণে চলছে শেষ মুহূর্তের কাউন্টডাউন

২২ জুলাই দুপুর ২টো ৪৩ মিনিটে চন্দ্রযান-২ পাড়ি দেবে চাঁদের পথে।

Edited By: সুদীপ দে | Updated By: Jul 22, 2019, 02:20 PM IST
শেষ হল জ্বালানি ভরার কাজ! চন্দ্রযান ২-এর উৎক্ষেপণে চলছে শেষ মুহূর্তের কাউন্টডাউন

নিজস্ব প্রতিবেদন: ২২ জুলাই দুপুর ২টো ৪৩ মিনিটে চন্দ্রযান-২ পাড়ি দেবে চাঁদের পথে। ভারতের দ্বিতীয় চন্দ্রযানকে নিয়ে উড়ে যাবে বাহুবলী। জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল মার্ক ৩ রকেটে চড়ে চাঁদের পথে পাড়ি দেবে চন্দ্রযান। রবিবার সন্ধ্যা ৬টা ৪৩ মিনিট থেকেই লঞ্চের কাউন্টডাউন শুরু করে দিয়েছে ইসরো।

এর আগে ১৫ তারিখ উত্ক্ষেপণের কথা ছিল চন্দ্রযানের। উৎক্ষেপণের ঠিক ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে যান্ত্রিক ত্রুটি ধরা পরে রকেটে। রকেটের একটি ভাল্ব থেকে লিক হচ্ছিল হিলিয়াম গ্যাস। ঝুঁকি নিতে চাননি বিজ্ঞানীরা। তাই উৎক্ষেপণ বাতিল করা হয়। এর পর যুদ্ধকালীন তত্পরতায় শুরু হয় যান্ত্রিক ত্রুটি মেরামতের কাজ। ওভারটাইম কাজ করে ত্রুটি সারিয়ে তোলেন ইসরোর বিজ্ঞানী ও প্রযুক্তিবিদরা। শনিবার মহড়াও সম্পূর্ণ করে ইসরো। উত্ক্ষেপণের জন্য প্রস্তুত চন্দ্রযান, জানায় ইসরো।

ভারতের দ্বিতীয় চন্দ্রযানের অভিযানকে সফল করতে তুমুল ব্যস্ততা শ্রীহরিকোটায়। শেষ মূহুর্তের জন্য রকেটের বিভিন্ন যন্ত্রাংশ যাচাই করে নিচ্ছেন বিজ্ঞানীরা। জ্বালানি ভরা হচ্ছে রকেটে। রবিবার রাত ১০টা নাগাদ রকেটের UH25 জ্বালানি ভরা সম্পূর্ণ হয়েছে বলে জানায় ইসরো।

আরও পড়ুন: মাহেন্দ্রক্ষণ দুপুর ২.৪৩ মিনিট, ত্রুটি সারিয়ে চাঁদে যেতে প্রস্তুত চন্দ্রযান-২

সোমবার রাত ২টা ৪০ মিনিটে রকেটের লিক্যুইড কোর স্টেজে N204 জ্বালানি ভরা সম্পূর্ণ হওয়ার কথা টুইট করে জানায় ইসরো। রকেটের তরল অক্সিজেন ভরতেও শুরু করেছে ইসরো।

ইসরোর মহাকাশবিজ্ঞানী ড: শিভান বলেন, "চাঁদের যে অংশে এই যান যাবে, সেখানে এর আগে কোনও দেশ পৌঁছতে পারেনি। মহাকাশবিজ্ঞানের ক্ষেত্রে ভারতের মর্যাদা আরও বৃদ্ধি করবে এই অভিযান।"

.