চিনের সঙ্গে পাল্লা দিয়ে উৎপাত করছে নেপাল, বর্ডার পরিদর্শনে নেপালি সেনাপ্রধান

কালাপানি, লিপুলেখ ও লিপিয়াধুরা। এই তিনটি জায়গা নিয়ে নেপালের সঙ্গে ভারতের বিবাদ শুরু হয়েছে।

Updated By: Jun 19, 2020, 06:49 PM IST
চিনের সঙ্গে পাল্লা দিয়ে উৎপাত করছে নেপাল, বর্ডার পরিদর্শনে নেপালি সেনাপ্রধান

নিজস্ব প্রতিবেদন- পাকিস্তান ছিল। তার সঙ্গে এবার এসে জুটেছে চিন। ভারত ও চিন সীমান্তে গত কয়েকদিন ধরে উত্তেজনা তুঙ্গে। লাদাখের গালোয়ান উপত্যকায় ইতিমধ্যে কুড়িজন ভারতীয় সেনা শহীদ হয়েছেন। ভারত-চিন সীমান্তে গোলাগুলি চলে না। কিন্তু তার থেকেও ভয়ঙ্কর অস্ত্রশস্ত্র নিয়ে চিনা সেনা ভারতীয় জওয়ানদের ওপর আক্রমণ করেছিল। একদিকে চিন, আরেকদিকে নেপাল। ভারত যেন এখন দ্বিমুখী চাপের মধ্যে রয়েছে। নেপালের পার্লামেন্টে পাস হয়েছে নতুন সরকারি মানচিত্র। সেখানে ভারতের তিনটি জায়গাকে তারা নিজেদের বলে দেখিয়েছে। তার ওপর কিছুদিন আগে বিহারের নেপাল সীমান্তে নেপালি পুলিশের গুলিতে একজন সাধারন গ্রামবাসী মারা যান। তিনজন গুরুতর আহত হয়েছিলেন। তারপর শোনা গিয়েছিল সীমান্তে সেনা বাড়াতে শুরু করেছে নেপাল।

কালাপানি, লিপুলেখ ও লিপিয়াধুরা। এই তিনটি জায়গা নিয়ে নেপালের সঙ্গে ভারতের বিবাদ শুরু হয়েছে। নেপাল দাবি করে আসছে ওই তিনটি জায়গা তাদের অংশ। আর নেপালের এই দাবি বারবারই খারিজ করেছে ভারত। কালাপানি অঞ্চলে সম্প্রতি ভারত একটি রাস্তা নির্মাণ করেছে। সেই সঙ্গে একটি ব্রিজের নির্মাণ হয়েছে। আর তারপর থেকেই চটেছে নেপালের প্রশাসন। নেপালের দাবি, ভারত তাদের সীমান্তে রাস্তা তৈরি করেছে। তারপর থেকেই দুই দেশের মধ্যে চাপা উত্তেজনা শুরু হয়েছে। যদিও নেপাল কিন্তু চিনের মতো সীমান্তে সরাসরি ঝামেলা পাকাচ্ছে না। কিন্তু তলে তলে তারাও যে ভারতের বিরুদ্ধে সলতে পাকাচ্ছে তা এবার বোঝা যাচ্ছে। 

আরও পড়ুন- ভারতের হাতে রয়েছে এই সাতটি শক্তিশালী মিসাইল, চিন ভয় পেতে বাধ্য

উত্তেজনার পরিস্থিতির মাঝে সীমান্ত পরিদর্শনে গেলেন নেপালের সেনাপ্রধান। তাঁর সঙ্গে ছিলেন নেপালের পুলিশের ইন্সপেক্টর জেনারেল শৈলেন্দ্র খানাল। একটি নতুন পুলিশ হেডকোয়ার্টার উদ্বোধন করলেন তাঁরা। এরপর দারচুলা তিনকার রোড পরিদর্শন করে দেখেন দুজনে। তিনটি এলাকা নিয়ে দুই দেশের মধ্যে গোলযোগ দেখা দেওয়ার পর এই প্রথম নেপালের সেনাপ্রধান বর্ডার এলাকা পরিদর্শনে গেলেন। এদিন তিনি জানিয়েছেন, দারচুলা জেলার দামলিংক, লালির মতো এলাকাগুলিতে আরো ছটি বর্ডার চেকপোস্ট তৈরি করা হবে। একটি হাসপাতাল তৈরীর পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি। সীমান্তে এখন নেপালের মোট ১২১ টি সেনা ছাউনি রয়েছে। এবার সেটা বাড়িয়ে ২২১ করার সিদ্ধান্ত নিয়েছে নেপালের প্রশাসন। জানা গিয়েছে, ভারতের সঙ্গে থাকা সীমান্তে ৫০০টি চেকপোস্ট করার পরিকল্পনা করে ফেলেছে নেপাল।

.