#Netaji125: 'কংগ্রেস ভুল বুঝেছে আমার বাবাকে, তাঁকে যথোচিত সম্মানও দেয়নি' তোপ নেতাজিকন্যা অনিতার

এক আলাপচারিতায় Zee Media-কে অনিতা পাফ জানান, ভারত সরকার ইন্ডিয়া গেটে তাঁর বাবার মূর্তি বসাচ্ছে শুনে ভালো লাগছে তাঁর।   

Updated By: Jan 23, 2022, 02:24 PM IST
#Netaji125: 'কংগ্রেস ভুল বুঝেছে আমার বাবাকে, তাঁকে যথোচিত সম্মানও দেয়নি' তোপ নেতাজিকন্যা অনিতার

নিজস্ব প্রতিবেদন: নেতাজি সুভাষচন্দ্র বসুর কন্যা অনিতা বোস পাফ কংগ্রেসের বিরুদ্ধে তাঁর বাবাকে যথোচিত সম্মান না দেওয়ার অভিযোগ তুললেন। 

অনিতা বলেন, 'কংগ্রেসের একটা অংশ নেতাজিকে ভুল বুঝেছে। আর আমার বাবা যেহেতু বিদ্রোহী প্রকৃতির ছিলেন, তাঁকে নিয়ন্ত্রণ করা গান্ধীজির পক্ষে কঠিন হত, তাই তিনি নেহরুর প্রতি ঝুঁকে ছিলেন।' এই সূত্রেই তিনি তাঁর বাবার প্রতি কংগ্রেসের একটা অংশের উদাসীনতার প্রসঙ্গ তোলেন এবং পাশাপাশি কেন্দ্রের বিজেপি সরকার যে ইন্ডিয়া গেটে নেতাজি-মূর্তি বসাচ্ছে, তার প্রভূত প্রশংসা করেন। তবে অনিতা এ-ও বলেন যে, পশ্চিমবঙ্গের ভোটের মুখে একটা কমিটির কথা ঘোষণা করা হল ভোটে মাইলেজ পাওয়ার জন্যে, কিন্তু কাজের কাজ কিছু হল না। 

নেতাজির নাম নিয়ে ভারতীয় রাজনৈতিক দলগুলির চলমান বহমান 'রাজনীতি'রও সমালোচনা করেন অনিতা। এক আলাপচারিতায় Zee Media-কে তিনি ক্ষোভের সঙ্গে জানান, যে দেশের স্বাধীনতালাভের জন্য তাঁর বাবা জীবন পাত করলেন সেই দেশের রাজনৈতিক নেতাদেরই তাঁর বাবাকে নিয়ে করে চলা এই রাজনীতি খুবই অপ্রীতিকর লাগে।

ভারতের ইদানীংকার সম্প্রদায়গন্ধী রাজনীতি বা ধর্মভিত্তিক ভাগাভাগিরও তীব্র সমালোচনা করে অনিতা বলেন তাঁর বাবাও হিন্দু আদর্শে বিশ্বাস রাখতেন, তাই বলে তিনি ধর্মের নামে অন্যকে আঘাত করার গোঁড়ামির তীব্র বিরোধী ছিলেন। অনিতা বলেন, 'দেশভাগের পরে ধর্মের নামে হানাহানির যেরকম ছবি দেখেছি, তাতে বলতে পারি, হিন্দু হয়েও বাবা কখনোই এই জাতীয় রাজনীতি মেনে নিতেন না।' 

তাঁর বাবার নানা রাজনৈতিক কর্মকাণ্ডের ভুল ব্যাখ্যাও হয় বলে দুঃখ প্রকাশ করেন অনিতা। অনিতা জানান, নেতাজি দু'বার হিটলারের সঙ্গে দেখা করেছিলেন। নিজের প্রয়োজনে নয়, দেশকে স্বাধীন করার লক্ষ্য়ে বৈদেশিক শক্তি সংগ্রহের উদ্দেশ্যে। কিন্তু তা নিয়ে নানা সমালোচনাও চলে। কিন্তু এটা বুঝতে হবে যে, তিনি ফ্যাসিজমের সমর্থক ছিলেন না, যা করেছিলেন ভারতের স্বাধীনতা অর্জনের জন্যই। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

আরও পড়ুন: #Netaji125: হৃদয়ে রক্তাক্ত ক্ষতের বীভৎসতা নিয়েই মহা-কালের দিকে মৃত্যুহীন এক যাত্রা তাঁর

.