New Wage Code:বাড়বে ছুটি? বেতন, PF এবং গ্র্যাচুয়টিতে পরিবর্তন আনছে মোদী সরকার

কর্মীদের কাজের সময়, বার্ষিক ছুটি, পেনশন, পিএফ, বাড়ির বেতন, অবসর গ্রহণ ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়ে নিয়মকানুনে পরিবর্তন আনতে হবে। নতুন নিয়মগুলি জুলাইয়ের আগেই পরিবর্তিত হওয়ার সম্ভাবনা রয়েছে। 

Updated By: Jun 23, 2021, 11:13 AM IST
New Wage Code:বাড়বে ছুটি? বেতন, PF এবং গ্র্যাচুয়টিতে পরিবর্তন আনছে মোদী সরকার

নিজস্ব প্রতিবেদন: শ্রম ইউনিয়ন এবং শিল্প মন্ত্রকের প্রতিনিধিদের মধ্যে কাজের সময়, বার্ষিক ছুটি, পেনশন, পিএফ, অবসর গ্রহণ, বেতন, সমস্তটা নিয়েই আলোচনা গতি পেয়েছে। খতিয়ে দেখা হচ্ছে বিভিন্ন মহল থেকে আসা একাধিক দাবি। সরকারি সূত্র মারফত জানা গিয়েছে ২৪০ টা ছুটিকে ৩০০ টা করার যে দাবি উঠেছে, New Wage Code-র আওতায় তা সবুজ সংকেত পেতে চলেছে।

 এপ্রিলেই এই New Wage Code কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু শ্রম মন্ত্রক করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে তা পিছিয়ে দেয়। জানা যাচ্ছে, জুলাই মাসের ১ তারিখ থেকেই কার্যকর হতে পারে New Wage Code। কার্যকর হলে, বেতন কাঠামোয় একটি বড় পরিবর্তন দেখা যাবে। কর্মীদের টেক হোম বেতন কমে যেতে পারে। এ ছাড়া কাজের সময়, ওভারটাইম, বিরতি সময় ইত্যাদির মতো বিষয়েও বদল আসতে পারে। 

New Wage Code কী? 

সরকার ২৯ টি শ্রম আইন সমন্বিত করে ৪ টি New Wage Code প্রস্তুত করেছে। 

১- শিল্প সম্পর্কিত কোড
২- ব্যবসায়িক সুরক্ষা সম্পর্কিত কোড
৩- স্বাস্থ্য ও কর্মক্ষমতায় শর্ত সাপেক্ষ কোড (ওএসএইচ)
৪-  সামাজিক সুরক্ষা কোড 

ওয়েজ কোড অ্যাক্ট, ২০১৯ অনুসারে কোনও কর্মচারীর মূল বেতন কোম্পানির (সিটিসি) ব্যয়ের ৫০% এর কম হতে পারে না। বর্তমানে অনেক সংস্থাগুলি বেসিক বেতন কমিয়ে দেয় এবং উপর থেকে আরও বেশি ভাতা দেয় যাতে সংস্থার উপর বোঝা কমে যায়।

বেতন কাঠামো পুরোপুরি বদলে যাবে

ওয়েজ কোড অ্যাক্ট, ২০১৯ বাস্তবায়নের পরে, কর্মীদের বেতন কাঠামো পুরোপুরি বদলে যাবে। কর্মীদের Take Home Salary হ্রাস পাবে, এতে কর্মীদের পিএফ বেড়ে যাবে অর্থাৎ কর্মীদের ভবিষ্যৎ আরও সুরক্ষিত হবে। পিএফের পাশাপাশি গ্র্যাচুয়িটিও বাড়বে। অর্থাৎ কর্মচারীরা অবসর নেওয়ার পর আরও বেশি পরিমাণ টাকা হাতে পাবেন। বেতন এবং বোনাস সম্পর্কিত নিয়মগুলি পরিবর্তিত হবে এবং প্রতিটি শিল্প ও সেক্টরে কর্মরত কর্মচারীদের বেতনে সমতা থাকবে।

ইপিএফও বোর্ডের সদস্য এবং ভারতীয় মজদুর সংঘের সাধারণ সম্পাদক বিরজেশ উপাধ্যায় জানিয়েছেন, যে শ্রম আইনে ৪ টি শ্রম কোড অন্তর্ভুক্ত রয়েছে। এই চারটি কীভাবে কার্যকর করা হবে তা চূড়ান্ত হতে চলেছে। শ্রম মন্ত্রক শীঘ্রই চারটি কোডের পৃথক বিজ্ঞপ্তি প্রকাশ করবে। জুলাইয়ের মধ্যে, সমস্ত সংস্থাকেও তাদের নিজস্ব স্তরে পরিবর্তন আনতে হবে। 

বিরজেশ উপাধ্যায়ের মতে, কর্মীদের কাজের সময়, বার্ষিক ছুটি, পেনশন, পিএফ, বাড়ির বেতন, অবসর গ্রহণ ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়ে নিয়মকানুনে পরিবর্তন আনতে হবে। নতুন নিয়মগুলি জুলাইয়ের আগেই পরিবর্তিত হওয়ার সম্ভাবনা রয়েছে। 

৫ ঘন্টারও বেশি সময় ধরে একটানা কাজ করা যায় না। যদি শ্রম কোডটি প্রয়োগ করা হয়, আপনার কাজের সময়গুলি ওভারটাইমের পরিবর্তনের নিয়মগুলিও পরিবর্তিত হবে। প্রতি পাঁচ ঘন্টা পরে তাকে ৩০ মিনিটের বিরতি দেওয়া বাধ্যতামূলক করার নিয়মও রয়েছে এতে।

.