Supreme Court: নিরপেক্ষ নন NHRC-র সদস্যরা, পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্ট আরও জানায় যে পদ্ধতিতে কলকাতা হাই কোর্ট CBI তদন্তের নির্দেশ দিয়েছে তা ঠিক নয়। NHRC-র বিষয়ে কোর্ট জানায় এই কমিটিতে থাকা ৩ জন সদস্য নিরপেক্ষ নন।

Updated By: Sep 28, 2021, 05:01 PM IST
Supreme Court: নিরপেক্ষ নন NHRC-র সদস্যরা, পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি: নির্বাচন পরবর্তী হিংসা মামলায় সুপ্রিম কোর্টে রাজ্যের হয়ে সওয়াল কপিল সিব্বালের। হিংসার ঘটনা যে সময়ের বলে উল্লেখ করা হয়েছে সেই সময়ের আইন শৃঙ্খলার দায়িত্ব রাজ্য সরকারের নয় বলে জানিয়েছেন তিনি। 

মঙ্গলবার সুপ্রিম কোর্টে নির্বাচন পরবর্তী হিগসের ঘটনার শুনানির সময়ে কপিল সিব্বাল বলেন সিংসার ঘটনা কেউ অস্বীকার করেনি কিন্তু যে সময়ের কথা উল্লেখ করা হয়েছে সেই সময়ে রাজ্যের আইন শৃঙ্খলার দায়িত্ব ছিল নির্বাচন কমিশনের হাতে। মমতা ব্যানার্জী মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন মে মাসের ৫ তারিখে। সুপ্রিম কোর্ট আরও জানায় যে পদ্ধতিতে কলকাতা হাই কোর্ট CBI তদন্তের নির্দেশ দিয়েছে তা ঠিক নয়। NHRC-র বিষয়ে কোর্ট জানায় এই কমিটিতে থাকা ৩ জন সদস্য নিরপেক্ষ নন। তাদের টুইটার প্রোফাইল এবং অন্যান্য জায়গা থেকে প্রাপ্ত তথ্য তাদের নিরপেক্ষতার বিষয়ে প্রশ্ন তুলছে। 

আরও পড়ুন: Uri sector: উরি থেকে গ্রেফতার পাক অনুপ্রবেশকারী, সেনার হাতে খতম ১

এছাড়াও সুপ্রিম কোর্টকে সিব্বাল জানিয়েছেন, হাই কোর্টে যে রিপোর্ট NHRC জমা দিয়েছে তার কোন কপি দেওয়া হয়নি রাজ্য সরকারকে। এর ফলে রাজ্য সরকার তদন্ত করতে অসুবিধায় পড়ছে বলে জানান তিনি। ধর্ষণের ঘটনার অভিযোগের উদাহরণ দিয়ে তিনি প্রশ্ন করেন যার ধর্ষণ হয়েছে তার নাম ঠিকানা না দিলে রাজ্য সরকার কিভাবে তার তদন্ত করবে। পুলিস আধিকারিকদেরও সমন পাঠানো হচ্ছে জানিয়ে তিনি আবেদন করেন পরবর্তী শুনানি পর্যন্ত যাতে নতুন কোন কেস না করা হয়।

সুপ্রিম কোর্ট ECI-কে নোটিস দিয়ে জানিয়েছে মে মাসের ২ তারিখ থেকে ৫ তারিখ অবধি যা ঘটেছে সেগুলি সুপ্রিম কোর্টকে জানাতে হবে। কেন্দ্রকেও নোটিস দিয়েছে সুপ্রিম কোর্ট। পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে আগামী ৭ অক্টোবর।       

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)