'ছোট ধর্ষণের ঘটনার জেরে ক্ষতিগ্রস্থ হয়েছে ভারতের পর্যটন', অরুণ জেটলির মন্তব্য ঘিরে বিতর্ক দেশজুড়ে

এবার বিতর্কে অর্থমন্ত্রী অরুণ জেটলি। তাঁর ''ছোট ধর্ষণের ঘটনা'' মন্তব্য নিয়ে সমালোচনায় তোলপাড় সারা দেশ। যদিও অর্থমন্ত্রী জানিয়েছেন তিনি নির্দিষ্ট কোনও ঘটনার কথা বলেননি, কোনও অপরাধকেও লঘু করার চেষ্টাও করেননি।

Updated By: Aug 22, 2014, 08:56 PM IST
'ছোট ধর্ষণের ঘটনার জেরে ক্ষতিগ্রস্থ হয়েছে ভারতের পর্যটন', অরুণ জেটলির মন্তব্য ঘিরে বিতর্ক দেশজুড়ে

নয়া দিল্লি: এবার বিতর্কে অর্থমন্ত্রী অরুণ জেটলি। তাঁর ''ছোট ধর্ষণের ঘটনা'' মন্তব্য নিয়ে সমালোচনায় তোলপাড় সারা দেশ। যদিও অর্থমন্ত্রী জানিয়েছেন তিনি নির্দিষ্ট কোনও ঘটনার কথা বলেননি, কোনও অপরাধকেও লঘু করার চেষ্টাও করেননি।

বৃহস্পতিবার দিল্লির বার্ষিক রাজ্য পর্যটন কনফারেন্সে অরুণ জেটলি বলেন ''দিল্লিতে একটা ছোট ধর্ষণের ঘটনা এমন ভাবে সারা বিশ্বে প্রচারিত হয়েছে, যার ফলে ভারতের মিলিয়ন ডলারের পর্যটন ক্ষতিগ্রস্থ হয়েছে।'' অর্থমন্ত্রীর এই বক্তব্য প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গে সারা দেশ জুড়ে বিতর্কের ঝড় ওঠে। যদিও অর্থমন্ত্রী নির্দিষ্ট করে কোনও ঘটনার কথা উল্লেখ করেননি কিন্তু তাঁর মন্তব্য ২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লির রাজপথে চলন্ত বাসে প্যারামেডিকাল ছাত্রীর নৃশংস গণধর্ষণের ঘটনার স্পষ্ট ইঙ্গিতবাহী ছিল।

বিতর্কের চাপে পড়ে অবশ্য নিজের বক্তব্যের জবাবদিহি দিতে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান তিনি আসলে বলতে চেয়েছেন অপরাধ, পর্যটনকে ক্ষতিগ্রস্থ করতে পারে এবং মহিলাদের উপর অত্যাচারের ছবি সারা বিশ্বের পর্যটকদের ভারতে আসার প্রবণতা হ্রাস করছে।

অরুণ জেটলির বক্তব্যের তীব্র বিরোধিতা করেছেন নির্ভয়ার বাবা-মা। তাঁরা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এই মন্তব্য অতন্ত্য দুঃখজনক ও একেবারেই অপ্রত্যাশিত। অরুণ জেটলির বক্তব্যের সমালোচনা করেছেন বিরোধীতা।

 

.