চিনা সেনাদের 'নমস্তে' শিখিয়েই ছাড়লেন নির্মলা সীতারমন

Updated By: Oct 8, 2017, 06:11 PM IST
চিনা সেনাদের 'নমস্তে' শিখিয়েই ছাড়লেন নির্মলা সীতারমন
ছবি- টুইটার

সংবাদ সংস্থা: দেশের প্রতিরক্ষামন্ত্রীকে সাদরে অভ্যর্থনা জানাতে গত শনিবার অপেক্ষায় ছিল ভারতীয় সেনা এবং ইন্দো-টিবেটান বর্ডার পুলিস। অপেক্ষা করাটাই তো স্বাভাবিক। নির্মলা সীতারমন প্রতিরক্ষার দায়িত্ব পেয়ে এই প্রথম ইন্দো-চিন সীমান্তে নাথু লা সফরে এসেছেন।  আর সীমান্তে ঘুরতে এসে নতুন কোনও বিতর্ক নয়, সম্প্রীতির নজির গড়লেন সীতারমন।

আরও পড়ুন- ফোনে হুমকি দিতে বেআইনি টেলিফোন এক্সচেঞ্জ বানিয়ে ফেলেছে দাউদ

নাথু লা-য় ভারতীয় সেনার পাশাপাশি চিনা সেনারাও সাদরে সীতারমনকে অভ্যর্থনা জানাল। একেবারে জিরো পয়েন্টে দাঁড়িয়ে চিনা সেনাদের উদ্দেশে সীতারমন 'নমস্তে' জানান। না, প্রত্যুত্তরে কোনও গোলাবর্ষণ হয়নি। পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) সেনারা ভারতের প্রতিরক্ষামন্ত্রীকে মানদারিন ভাষায়  'নি হো' বলে সম্বোধন করে। এর মানে হল "হ্যালো"। দুই পক্ষে শুভেচ্ছা বিনিময়ে চিনা সেনাদের সাহায্য করছিল তাদেরই এক দোভাষি অফিসার। স্বভাবতই নমস্তের মানে বুঝতে পারেননি চিনা সেনারা। কিন্তু ছাড়বার পাত্রীও নন সীতারমন। ভারতীয় সংস্কৃতির পাঠ আজ শিখিয়ে ছাড়বেন, এমন ধুনক ভাঙা পণ নিয়ে এসেছেন তিনি। করলেনও তাই। প্রথমে নমস্তের মানে বোঝান। তারপর বারংবার উচ্চারন করে তাঁদেরকে নমস্তে বলানোর চেষ্টা করেন। শেষমেশ চিনা সেনারা হাতজোড় করে নমস্তে জানান।

আরও পড়ুন- রেলে ভিআইপি সংস্কৃতি তুলে দিলেন পীযূষ গোয়েল

হাসি মুখে তাঁদের অভ্যর্থনা গ্রহণ করেন সীতারমন। এই ছবি টুইটারে পোস্ট করলে মুহূর্তে ভাইরাল হয়ে যায়।

রবিবার সিকিম সফরে গ্যাংটক থেকে নাথু লা যেতে ৫২ কিলোমিটার সড়কপথে যাত্রা করেন সীতারমন। সেখানে ভারতীয় সেনা এবং আইটিবিটি অফিসারদের সঙ্গে বৈঠক সারেন তিনি।

আরও পড়ুন- 'দায়িত্ব ভাগ করে নিতে চাই', মোদীকে বিয়ে করতে চেয়ে ধরনায় মহিলা

.