মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে, শিল্পোৎপাদনের হাল ফেরার ইঙ্গিত স্পষ্ট: সীতারমন

মুল্যবৃদ্ধি এখনও ধারাবাহিকভাবে ৪ শতাংশের নীচে থাকছে বলে জানান অর্থমন্ত্রী।

Updated By: Sep 14, 2019, 06:28 PM IST
মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে, শিল্পোৎপাদনের হাল ফেরার ইঙ্গিত স্পষ্ট: সীতারমন

নিজস্ব প্রতিবেদন: মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে। শিল্পোৎপাদনের পুনরুত্থানের ইঙ্গিতও স্পষ্ট ।  ভারতের অর্থনীতি নিয়ে শনিবার আশার কথা শোনালেন নির্মলা সীতারমন। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কথায়,''মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রয়েছে। শিল্পোৎপাদনের হাল ফেরার ইঙ্গিতও স্পষ্ট। মুল্যবৃদ্ধি এখনও ধারাবাহিকভাবে ৪ শতাংশের নীচে থাকছে। এটা অর্থনীতির সুস্বাস্থ্যের লক্ষণ।'' রফতানি ও গৃহনির্মাণশিল্পের অগ্রগতি সরকারের পাখির চোখ, তা স্পষ্ট করে দিয়েছেন সীতারমন। 

অর্থমন্ত্রী জানান, এনবিএফসি-র ক্রেডিট গ্যারান্টি প্রকল্পের ফায়দা মিলেছে। বেড়েছে ব্যাঙ্কগুলির ঋণ দেওয়ার পরিমাণ। ১৯ সেপ্টেম্বর রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির সঙ্গে বৈঠক রয়েছে তাঁর।  সীতারমন ঘোষণা করেন, আবাসন প্রকল্পগুলির জন্য অর্থের ব্যবস্থা করবে সরকার। সস্তার গৃহপ্রকল্পে ১০ হাজার কোটি টাকা জোগান দেওয়া হবে। বিদেশি বিনিয়োগ ব্যাপকভাবে বেড়েছে বলে দাবি করেন সীতারমন। অগাস্টের শেষে বেড়েছে দেশের বিদেশি মুদ্রার তহবিলও। 

রফতানি বাড়ানোর জন্য ২০২০ সালে মেগা শপিং ফেস্টিভ্যালের আয়োজন করতে চলেছে কেন্দ্র। অর্থমন্ত্রী জানান, আগামী বছর মার্চ হবে ৪টি মেগা শপিং ফেস্টিভ্যাল।  শপিং ফেস্টিভ্যালে মূল্যবান পাথর, অলঙ্কার, বস্ত্র, চামড়া, পর্যটন ও হস্তশিল্পের বিকিকিনি হবে। দেশের ব্যবসা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে শপিং ফেস্টিভ্যাল। মাঝারি ও ক্ষুদ্র শিল্পের উন্নতির লক্ষ্যে এমন ভাবনা সরকারের। 

আরও পড়ুন- আবাসন শিল্প চাঙ্গা করতে ১০ হাজার কোটি টাকার তহবিল, ঘোষণা সীতারামনের

 

.