বিহারে গ্রেফতার সন্দেহভাজন জঙ্গি, কেন্দ্রের উপর ক্ষুব্ধ নীতীশ কুমার

বিহারে থেকে সন্দেহভাজন ইন্ডিয়ান মুজাহাদিন জঙ্গির গ্রেফতার হওয়ার ঘটনায় কেন্দ্রের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। মঙ্গলবার এই গ্রেফতার নিয়ে কেন্দ্রের সমালোচনা করে নীতীশ কুমার বলেন, ``রাজ্য সরকার ও রাজ্য পুলিসকে কিছু না জানিয়ে এই ভাবে একটি রাজ্য থেকে কাউকে গ্রেফতার করা একেবারেই ঠিক নয়। এটি সম্পূর্ণ বেআইনী।``

Updated By: May 8, 2012, 08:48 PM IST

বিহারে থেকে সন্দেহভাজন ইন্ডিয়ান মুজাহাদিন জঙ্গির গ্রেফতার হওয়ার ঘটনায় কেন্দ্রের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। মঙ্গলবার এই গ্রেফতার নিয়ে কেন্দ্রের সমালোচনা করে নীতীশ কুমার বলেন, ``রাজ্য সরকার ও রাজ্য পুলিসকে কিছু না জানিয়ে এই ভাবে একটি রাজ্য থেকে কাউকে গ্রেফতার করা একেবারেই ঠিক নয়। এটি সম্পূর্ণ বেআইনী।`` ঘটনায় অভিযোগ জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম চিঠি দেওয়া হবে বলেও জানান তিনি।
২০১০-এ বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে একটি আইপিএল ম্যাচ চলাকালীন ২টি বিস্ফোরণ হয়। ঘটনায় ৫ নিরাপত্তারক্ষী-সহ আহত হন ১৭ জন। ওই বিস্ফোরণের ঘটনায় জড়িত থাকার অভিযোগে রবিবার বিহারের দ্বারভাঙা থেকে কাফিল আহমেদ নামে এক ব্যক্তিকে গ্রেফতার করে অন্ধ্রপ্রদেশ ও কর্নাটক পুলিসের যৌথ বাহিনী। প্রসঙ্গত, রাজ্যের ক্ষমতায় কেন্দ্র হস্তক্ষেপ করবে, এই অভিযোগে জাতীয় সন্ত্রাস দমন কেন্দ্র (এনসিটিসি) নিয়ে ইতিমধ্যেই বিরোধিতায় সরব নীতীশ কুমার। বিহার ছাড়াও এনসিটিসি-র বিরোধিতায় নীতীশ কুমারের পাশে রয়েছে পশ্চিমবঙ্গ-সহ ১০টি রাজ্য। এই বিরোধিতার মাঝেই কাফিল আহমেদের গ্রেফতার নতুন মাত্রা দিয়েছে বলেই মনে করা হচ্ছে।
যদিও বিহার সরকারকে আগে থেকে কিছু না জানিয়ে সন্দেহভাজন ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গির গ্রেফতার নিয়ে কর্নাটক পুলিসের বক্তব্য, সাধারণত অন্য রাজ্যের কোনও এলাকা থেকে কাউকে গ্রেফতার করতে হলে, স্থানীয় থানাকে আগে থেকে জানানো হয়। কিন্তু এই সব ক্ষেত্রে পরে জানালেও হয়।

.