অক্সিজেনের বদলে নাইট্রাস অক্সাইড, মৃত্যু ৮ বছরের শিশুর

হাসপাতাল কর্তৃপক্ষের চরম গাফিলতিতে শেষ হয়ে গেল ছোট্ট একটা প্রাণ। হাসপাতালে অক্সিজেনের পরিবর্তে দেওয়া হল নাইট্রাস অক্সাইড। আর তার ফল হল মৃত্যু। চরম গাফিলতির এই ঘটনাটি ঘটেছে ইন্দোরের মহারাজা যশোবন্ত রাও হাসপাতালে।

Updated By: May 30, 2016, 07:25 PM IST
অক্সিজেনের বদলে নাইট্রাস অক্সাইড, মৃত্যু ৮ বছরের শিশুর

ওয়েব ডেস্ক: হাসপাতাল কর্তৃপক্ষের চরম গাফিলতিতে শেষ হয়ে গেল ছোট্ট একটা প্রাণ। হাসপাতালে অক্সিজেনের পরিবর্তে দেওয়া হল নাইট্রাস অক্সাইড। আর তার ফল হল মৃত্যু। চরম গাফিলতির এই ঘটনাটি ঘটেছে ইন্দোরের মহারাজা যশোবন্ত রাও হাসপাতালে।

চিকিত্‌সার জন্য ইন্দোরের ওই সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল ৮ বছরের আয়ুষকে। চিকিত্‌সা চলাকালীন অক্সিজেনের পরিবর্তে তাকে ভুলবশত নাইট্রাস অক্সাইড দেওয়া হয়। রক্তে ক্ষতিকর নাইট্রাস অক্সাইড মিশে যাওয়ার ফলেই মৃত্যু হয় ছোট্ট আয়ুষের। এরকম একটি গাফিলতির পর ঘটনাটিকে হাসপাতাল কর্তৃপক্ষ ভুল বলে ব্যাখ্যা দিচ্ছে। আয়ুষের মৃত্যুর পর অপারেশন থিয়েটারটিকে সিল করে দেওয়া হয়েছে।

নাইট্রাস অক্সাইড সাধারণত মানুষকে অজ্ঞান করার কাজে লাগে। হাসপাতালের গাফিলতির প্রসঙ্গে ওখানকার স্থানীয় মানুষেরা জানিয়েছেন যে, হাসপাতালের গাফিলতির ফলে মৃত্যুর ঘটনা নতুন কিছু নয়। হাসপাতাল কর্তৃপক্ষ প্রায়ই এরকম চরম গাফিলতি করে থাকে। পরে সেটাকে ভুল বলে চালিয়ে দেয়। সাধারণ মানুষের প্রাণ নিয়ে তারা ছিনিমিনি খেলে। তাদের কোনও দায়িত্ববোধই নেই।

এই প্রসঙ্গে হাসপাতালের এক সার্জেন সুমিত শুক্লা বলেন যে, 'অক্সিজেন এবং নাইট্রাস অক্সাইডের আলাদা আলাদা দুটি পাইপ রয়েছে। পাইপগুলি আলাদা রঙেরও। ফলে একটির সঙ্গে অন্যটির মিশে যাওয়ার সম্ভাবনাই নেই। অক্সিজেন এবং নাইট্রাস অক্সাইড দুটোই অপারেশন থিয়েটারে ব্যবহার করা হয়। এটা সম্ভবত ভুল পাইপে ভুল গ্যাস চলে যাওয়ার কারণেই হয়েছে।'

যে ব্যক্তি গ্যাসপাইপগুলি চালনা করেন, তিনি এই প্রসঙ্গে জানিয়েছেন যে, তিনি এই সমস্ত বিষয়ে কিছুই জানেন না। তাঁর কাজ শুধুই পাইপ ইনস্টল করা। এবার হাসপাতাল কর্তৃপক্ষ কোন রোগীকে কোন পাইপের গ্যাস দিচ্ছে, সেটা একেবারেই হাসপাতাল কর্তৃপক্ষের ব্যাপার।

শুধু ৮ ছরের আয়ুষই নয়, এরকম গাফিলতির শিকার হয়েছে আরও এক শিশু। ১৮ মাসের রাজবীরকে গুরুতর অবস্থায় ওই হাসপাতালেই ভর্তি করা হয়েছে।

.