দাম কমছে না পেট্রোলের, জানালেন জয়পাল রেড্ডি

দেশজোড়া প্রতিবাদ, বিক্ষোভ সত্ত্বেও পেট্রোলের দাম কমানোর কোনও সম্ভাবনা নেই। শুক্রবার শাস্ত্রী ভবনে স্পষ্টই একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী জয়পাল রেড্ডি। সাধারণ মানুষের অসন্তোষের কথা জানলেও বিষয়টি কেন্দ্রের ক্ষমতার বাইরে বলেও জানান তিনি।

Updated By: May 25, 2012, 07:14 PM IST

দেশজোড়া প্রতিবাদ, বিক্ষোভ সত্ত্বেও পেট্রোলের দাম কমানোর কোনও সম্ভাবনা নেই। শুক্রবার শাস্ত্রী ভবনে স্পষ্টই একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী জয়পাল রেড্ডি। সাধারণ মানুষের অসন্তোষের কথা জানলেও বিষয়টি কেন্দ্রের ক্ষমতার বাইরে বলেও জানান তিনি। তিনি বলেন, "দেশ দুদিক থেকে চাপের মুখে পড়ছে। একদিকে ক্রমাগত টাকার অবমূল্যায়ন এবং অপরদিকে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত খনিজ তেলের মূল্যবৃদ্ধি। এর ফলেই বাড়ছে পেট্রোলের দাম। এই দ্বিমুখী চাপ আমাদের নিয়ন্ত্রণাধীন নয়।" এভাবেই পেট্রোলের ঐতিহাসিক মূল্যবৃদ্ধিকে কার্যত সমর্থন করলেন জয়পাল রেড্ডি। রাজ্য সরকারের সঙ্গে কথা বলে সাধারণ ক্রেতার উপর মূল্যবৃদ্ধির ভার লাঘব করা যায় কি না সে বিষয়েও আলোচনার ইঙ্গিত দিয়েছেন পেট্রোলিয়াম মন্ত্রী।
পেট্রোলের মূল্যবৃদ্ধি নিয়ে গতকালের পর আজও বিক্ষোভ, আন্দোলনে উত্তাল গোটা দেশ। এই পরিস্থিতিতে আজ প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন পেট্রোলিয়ামমন্ত্রী জয়পাল রেড্ডি। আজই বসছে কংগ্রেসের কোর কমিটির বৈঠক। বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে সরব হয়েছে বামেরা। ৩১ মে এনডিএ-র ডাকা ভারত বনধকে সমর্থন জানিয়েছেন আন্না হাজারে। ওইদিনই ওড়িশায় বনধের ডাক দিয়েছে শাসক দল বিজেডি। ওইদিনই তামিলনাড়ুর কালেক্টরের অফিসগুলির সামনে শান্তিপূর্ণভাবে প্রতিবাদের কর্মসূচি নিয়েছে ডিএমকে। শনিবার কলকাতায় মুল্যবৃদ্ধির প্রতিবাদে পথে নামছেন তৃণমূল কংগ্রেসনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পেট্রোলের বর্ধিত মূল্য ফিরিয়ে নেওয়ার দাবিতে সরব হয়েছে পিডিপি। একই দাবি জানিয়েছে বামেরা।  চেন্নাইয়ের বিভিন্ন জায়গায় এদিন বিক্ষোভ দেখায় বামেরা। ইন্ডিয়ান অয়েল ভবনের সামনে বিক্ষোভ দেখায় বাম যুব সংগঠন ডিওয়াইএফআই।
পেট্রোলের মূল্যবৃদ্ধির ফলে ঘরে বাইরে চাপের মুখে কেন্দ্রীয় সরকার। অস্বস্তি বাড়ছে কংগ্রেসের। পরিস্থিতি পর্যালোচনা করতে শুক্রবার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন পেট্রোলিয়াম মন্ত্রী জয়পাল রেড্ডি। যদিও বৈঠকের পর পেট্রোলিয়াম মন্ত্রী আলোচনার বিষয়টি কার্যত এড়িয়ে গেছেন। শুক্রবার বিকেলেই রয়েছে কংগ্রেস কোর কমিটির বৈঠক।

.