এনএইচআরএম দুর্নীতি, মায়াবতীর বিরুদ্ধে তদন্ত চাইল সপা সরকার

এবার উত্তরপ্রদেশের বহুচর্চিত জাতীয় গ্রামীণ স্বাস্থ্য মিশন(এনআরএইচএম) কেলেঙ্কারিতে মায়াবতীকে অভিযুক্ত করতে উদ্যোগী হল অখিলেশ যাদব সরকার। সোমবার মিডিয়ার মুখোমুখি হয়ে উত্তরপ্রদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যানমন্ত্রী আহমেদ হাসান জানিয়েছেন, বহু কোটি টাকার এনআরএইচএম দুর্নীতিতে পূর্বতন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধেও তদন্ত করা প্রয়োজন।

Updated By: May 14, 2012, 03:22 PM IST

এবার উত্তরপ্রদেশের বহুচর্চিত জাতীয় গ্রামীণ স্বাস্থ্য মিশন(এনআরএইচএম) কেলেঙ্কারিতে মায়াবতীকে অভিযুক্ত করতে উদ্যোগী হল অখিলেশ যাদব সরকার। সোমবার মিডিয়ার মুখোমুখি হয়ে উত্তরপ্রদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যানমন্ত্রী আহমেদ হাসান জানিয়েছেন, বহু কোটি টাকার এনআরএইচএম দুর্নীতিতে পূর্বতন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধেও তদন্ত করা প্রয়োজন। বিএসপি সুপ্রিমোর বিরুদ্ধে এনএইচআরএম-কাণ্ডে আর্থিক অনিয়মে মদত দেওয়ার নানা প্রমাণ রয়েছে বলেও দাবি করেন সমাজবাদী পার্টির এই প্রভাবশালী মন্ত্রী। তাত্‍পর্যপূর্ণভাবে এদিনই লখনউ ও নয়ডার মায়া-জমানায় নির্মীত দলিত পার্কে সরকারি টাকায় বহেনজি এবং বিএসপি'র নির্বাচনী প্রতীক হাতির মূর্তি বসানোর অভিযোগের তদন্তে নেমেছে উত্তরপ্রদেশ প্রশাসন। এদিন লখনউ ও নয়ডার পিডব্লিউডি'র কার্যালয়ে তল্লাশি অভিযান চালিয়ে পার্ক নির্মাণ সংক্রান্ত বেশ কিছু নথিপত্র বাজেয়াপ্ত করা হয়।
মায়াবতী জমানায় জাতীয় গ্রামীণ স্বাস্থ্য মিশন-এর দুর্নীতির জেরে ইতিমধ্যেই সিবিআই-এর হাতে গ্রেফতার হয়েছেন বেশ কয়েকজন স্বাস্থ্যকর্তা। ঘটেছে, খুন এবং পুলিসি হেফাজতে রহস্য-মৃত্যুর ঘটনাও। প্রদীপ শুক্লার মতো সিনিয়র আইএএস অফিসার এবং বাবু সিং কুশওয়ার মতো মায়াবতী ক্যাবিনেটের প্রাক্তন মন্ত্রীকেও এই মামলায় গ্রেফতার করেছে সিবিআই। সিবিআই-এর তরফে পেশ করা প্রাথমিক রিপোর্টে জননানো হয়েছে, রাজ্যের ৮৯টি জেলার জাতীয় গ্রামীণ স্বাস্থ্য মিশন-এর কেন্দ্রীয় অর্থসাহায্যে আনুমানিক ২২.৫ কোটি টাকার দুর্নীতি হয়েছে। এই দুর্নীতির সঙ্গে লখনউ-এর রাজনৈতিক ও আমলামহলের উপরতলার যোগাযোগেরও ইঙ্গিত মিলেছে সিবিআই রিপোর্টে। এই পরিস্থিতিতে রাজ্যের নবগঠিত সমাজবাদী পার্টি সরকারের তরফে পুরো দুর্নীতিকাণ্ডে `বহেনজি`কে নিশানা করার ফলে রাজনৈতিকভাবে তিনি যথেষ্ট বিড়ম্বনায় পড়লেন বলেই মনে ওয়াকিবহাল মহল।

.