Covid vaccination: দেশে প্রথম, ১০০ শতাংশ টিকাকরণ ভুবনেশ্বরে

দেশের মধ্যে এই প্রথম কোনও শহর সম্পর্ণ টিকাকরণ করতে পেরেছে।

Updated By: Aug 2, 2021, 01:37 PM IST
Covid vaccination: দেশে প্রথম, ১০০ শতাংশ টিকাকরণ ভুবনেশ্বরে

নিজস্ব প্রতিবেদন: টিকাকরণ নিয়ে তৎপর ভারত। যুদ্ধকালীন গতিতে চলছে করোনা টিকাকরণ। তার মধ্যেই জানা গেল, ওড়িশার রাজধানী ভুবনেশ্বরে ১০০ শতাংশ টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। দেশের মধ্যে এই প্রথম কোনও শহর সম্পর্ণ টিকাকরণ করতে পেরেছে। এমনকী ১ লাখ পরিযায়ী শ্রমিককেও টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে। 

ভুবনেশ্বর মিউসিপ্যাল কর্পোরেশনের দক্ষিণ-পূর্ব জোনের ডেপুটি কমিশনার জানিয়েছেন, ''কোভিড ১৯-এর বিরুদ্ধে প্রায় একশ শতাংশ টিকারকরণ হয়ে গিয়েছে। তার সঙ্গে প্রায় ১ লক্ষ পরিযায়ী শ্রমিককে টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে।'' 

তিনি আরও বলেন, ''ভুবনেশ্বর মিউনিসিপ্যাল কর্পোরেশনে লক্ষ্য ছিল ৩১ জুলাইয়ের মধ্যে ১০০ শতাংশ টিকাকরণ করবে তারা। এই সময়ের মধ্যে ১৮ বছরের উপরে ৯ লক্ষ ৭ হাজার জনকে টিকা দেওয়া হয়েছে।''

আরও পড়ুন, PM Modi:মোদীর মুকুটে নয়া পালক! সভাপতিত্ব করতে পারেন নিরাপত্তা পরিষদের সভায়

তাদের মধ্যে  ৩১ হাজার স্বাস্থ্যকর্মী, ৩৩ হাজার প্রথমসারির যোদ্ধা, ১৮ থেকে ৪৫ বছর বয়সিদের মধ্যে ৫ লক্ষ ১৭ হাজার এবং ৪৫ এর উপরে ৩ লক্ষ ২০ হাজার টিকা ডোজ দেওয়া হয়েছে। রিপোর্ট অনুযায়ী, ৩০ জুলাই পর্যন্ত ১৮ লক্ষ ৩৫ হাজার ডোজ দেওয়া হয়েছে। লক্ষ্যপূরণে প্রায় ৫৫ টি টিকারকরণ কেন্দ্র তৈরি করা হয়েছিল ভুবনেশ্বরে। তার মধ্যে ৩০টি তৈরি করা হয়েছিল প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র ও কমিউনিটি সেন্টারে। 

প্রসঙ্গত, সোমবার দেশে করোনা রোগী সংখ্যা ৩ কোটি ১৬ লক্ষ ৯৫ হাজার ৯৫৮ জন। করোনামুক্ত হয়েছেন ৩ কোটি ৮ লক্ষ ৫৭ হাজার ৪৬৭ জন। মোট মৃত্যু হয়েছে ৪ লক্ষ ২৪ হাজার ৭৭৩ জনের। বর্তমানে অ্যাক্টিভ রোগীর সংখ্যা ৪ লক্ষ ১৩ হাজার ৭১৮ জন। ICMR-এর রিপোর্ট অনুযায়ী, ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১৪ লক্ষ ২৮ হাজার ৯৮৪ জনের। টিকা দেওয়া হয়েছে ৪৭ কোটি ২২ লক্ষ ২৩ হাজার ৬৩৯ জনকে।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)