OMG!!! 'এবার ভারতে ৬৯ শতাংশ মানুষ চাকরি হারাতে চলেছেন!'

এবার ভারতে ৬৯ শতাংশ মানুষ তাদের চাকরি হারাতে পারেন। বিশ্ব ব্যাঙ্কের সমীক্ষায় এই ভয়ঙ্কর তথ্য উঠে এসেছে বলে খবর। শুধু ভারতই নয়, এই কোপে পড়তে পারে চিন ও আফ্রিকার কয়েকয়টি দেশও। আজই নিজের বক্তব্যে এই তথ্য দিয়ে জানিছেন বিশ্ব ব্যঙ্কের প্রেসিডেন্ট জিম কিম।

Updated By: Oct 5, 2016, 05:07 PM IST
OMG!!! 'এবার ভারতে ৬৯ শতাংশ মানুষ চাকরি হারাতে চলেছেন!'
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : এবার ভারতে ৬৯ শতাংশ মানুষ তাদের চাকরি হারাতে পারেন। বিশ্ব ব্যাঙ্কের সমীক্ষায় এই ভয়ঙ্কর তথ্য উঠে এসেছে বলে খবর। শুধু ভারতই নয়, এই কোপে পড়তে পারে চিন ও আফ্রিকার কয়েকয়টি দেশও। আজই নিজের বক্তব্যে এই তথ্য দিয়ে জানিছেন বিশ্ব ব্যঙ্কের প্রেসিডেন্ট জিম কিম।

তিনি বলেন, উন্নয়নশীল দেশগুলোতে যেভাবে প্রযুক্তিগত উন্নয়ন হচ্ছে তাতে সেখানকার অর্থনীতিতে প্রভাব পড়বে। আর তাতেই সমস্যা দেখা দিতে পারে।

সমস্যা কোথায়? কী ব্যাখ্যা তাঁর?

কিমের বক্তব্য, ভারত, চিন সহ প্রথম সারির উন্নয়নশীল দেশগুলিতে ছোটো শিল্পের পাশাপাশি কৃষিও অন্যতম আর্থিক উপাদান। এই দেশগুলির আয় অনেকটাই নির্ভর করে এই মিশ্র অর্থনীতির ওপর। আর সেখানেই আঘাত হানতে চলেছে এই প্রযুক্তি।

কিম জানিয়েছেন, যেভাবে প্রযুক্তি ও আইটি-র প্রভাব এই দেশগুলিতে পড়ছে, তাতে অদূর ভবিষ্যতে বহু মানুষই চাকরি হারাতে চলেছেন। ভারতের ক্ষেত্রে যেই সংখ্যা ৬৯ শতাংশ। অন্যদিকে, চিনে প্রায় ৭৭ শতাংশ মানুষ চাকরি হারাতে চলেছেন বলে তাঁর আশঙ্কা।

.