করোনা আক্রান্ত ১৭ জন পুরোহিত-পুলিসকর্মী, সাবধানতা মেনে জারি থাকছে ভূমিপুজো

অযোধ্যার এই বিশেষ দিনটিতে আমন্ত্রিত ভিআইপির সংখ্যা প্রায় ৫০। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তো আছেনই। তাছাড়া তালিকায় রয়েছেন বিজেপির হেভিওয়েট নেতা-নেত্রীরা।

Updated By: Jul 30, 2020, 04:05 PM IST
করোনা আক্রান্ত ১৭ জন পুরোহিত-পুলিসকর্মী, সাবধানতা মেনে জারি থাকছে ভূমিপুজো
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন : আগামী ৫ অগস্ট অযোধ্যার রামমন্দিরের ভূমিপুজো। আর তার আগেই দুঃসংবাদ। বৃহস্পতিবার মন্দিরের এক পুরোহিত ও ১৬ জন পুলিসকর্মীর করোনা পজিটিভ ধরা পড়ল। তাঁদের সকলকেই আপাতত থাকতে হবে আইসোলেশনে। কিন্তু এমতাবস্থায় অনেকেরই মনেই ৫ অগস্ট অনুষ্ঠান জারি থাকবে কিনা তা নিয়ে প্রশ্ন জাগা স্বাভাবিক। কারণ ভূমিপুজোর দিন রামমন্দিরে উপস্থিত থাকার কথা কমপক্ষে ২০০ জনের।

এদিন মন্দিরের ট্রাস্ট এই খবরের সঙ্গে জানায় যে মোট ১৭ জন করোনাভাইরাস আক্রান্ত হলেও আপাতত বাতিল করা হচ্ছে না অনুষ্ঠান। আগের পরিকল্পনা অনুযায়ীই ৫ অগস্ট ভূমিপুজো হবে রামমন্দিরের। মন্দিরের পুরোহিত, সেবায়েত, পুলিসকর্মী, স্থানীয় ও বিশেষ অতিথিসহ প্রায় ২০০ জন উপস্থিত থাকবেন সেদিন। তবে, কোভিড পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব কড়াভাবে পালন করা হবে বলে জানায় মন্দিরের ট্রাস্ট। 

অযোধ্যার এই বিশেষ দিনটিতে আমন্ত্রিত ভিআইপির সংখ্যা প্রায় ৫০। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তো আছেনই। তাছাড়া তালিকায় রয়েছেন বিজেপির হেভিওয়েট নেতা-নেত্রীরা। মন্দির কর্তৃপক্ষ সূত্রে খবর, ওই দিন আমন্ত্রিতদের তালিকায় থাকছেন লালকৃষ্ণ আদবাণী, মুরালি মনোহর জোশী, উমা ভারতী, বিনয় কাটিয়ার, সাদ্ধী রীতাম্ভরার মতো ডাকসাইটে বিজেপি নেতৃত্ব। থাকছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (RSS) প্রধান মোহন ভগবত-সহ বেশ কয়েকজন বয়োজ্যেষ্ঠ নেতা। 
500 sanitary workers to clean Ayodhya ahead of PM Modi's visit for ...

করোনা আক্রান্ত পুরোহিত প্রদীপ দাস রামমন্দিরের প্রধান পুরোহিতের সহায়ক হিসাবে কাজ করেন। অন্যদিকে যে ১৬ জন পুলিসকর্মী করোনা আক্রান্ত হয়েছেন, তাঁরা প্রত্যেকেই রাম জন্মভূমি কমপ্লেক্সের সুরক্ষার দায়িত্বে ছিলেন। তাঁদের সঙ্গে যাঁরা সংস্পর্শে এসেছেন, তাঁদের প্রত্যেকের উপর রাখা হচ্ছে নজরদারি।

ইতিমধ্যেই জোরকদমে প্রস্তুতি চলছে রামমন্দির চত্বরে। প্রধানমন্ত্রীর জন্য মন্দিরের ৩ কিলোমিটার দূরে বানানো হয়েছে হেলিপ্যাড। সেখানেই চপারে করে এসে নামবেন প্রধানমন্ত্রী। তারপর সড়কপথে যাবেন মন্দিরে। সে কারণে রাতারাতি চওড়া করা হয়েছে সম্পূর্ণ ৩ কিলোমিটার রাস্তাটিও। রাস্তার ধারে পাঁচিলে আঁকা হয়েছে বিভিন্ন ছবি।

অযোধ্যাবাসীর জন্য শহরের বিভিন্ন অংশে বসানো হয়েছে বিশাল স্ক্রিন। সেখানে লাইভ অনুষ্ঠান দেখা যাবে।
আরও পড়ুন : মণিপুরে জঙ্গি হামলায় শহিদ হলেন ৩ জওয়ান, আহত আরও ৫