এবার মোদীকে হারানো সম্ভব নয়, ইঙ্গিত মিলল জনমত সমীক্ষায়

আগেরবারের তুলনায় কংগ্রেসের সাংসদ সংখ্যা একেবারে দ্বিগুণ হয়ে যাবে। কারণ, কংগ্রেস ২০১৪ সালে মাত্র ৪৪টি আসনে জিতেছিল।

Updated By: Apr 9, 2019, 09:24 PM IST
এবার মোদীকে হারানো সম্ভব নয়, ইঙ্গিত মিলল জনমত সমীক্ষায়

নিজস্ব প্রতিবেদন: ক্ষমতায় ফিরছে বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) সরকার। আরও একটি জনমত সমীক্ষায় মিলল আভাস। তবে এনডিএ এবার আগেরবারের থেকে অনেকটা কম শক্তি নিয়ে ক্ষমতায় ফিরবে বলে ওই জনমত সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে।

মঙ্গলবার সামনে এসেছে এনডিটিভির করা এই জনমত সমীক্ষা। ওই সমীক্ষার পূর্বাভাস অনুযায়ী এবার এনডিএ পেতে পারে ২৭৪টি আসন। যা লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা অর্জনের চেয়ে মাত্র দু'টি আসন বেশি।

২০১৪ সালে লোকসভা নির্বাচনের ফলাফলে কার্যত মোদী ঝড় প্রত্যক্ষ করেছিল আসমুদ্রহিমাচল। এনডিএ পেয়েছিল ৩৩৬টি আসন। সেবার বিজেপি একাই সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আত্মপ্রকাশ করেছিল। তারা পেয়েছিল ২৮২টি আসন।

আরও পড়ুন: সংখ্যাগরিষ্ঠতা নিয়েই ক্ষমতায় ফিরছেন মোদী, ইঙ্গিত মিলল ওপিনিয়ন পোলে

কিন্তু এনডিটিভির সমীক্ষায় উঠে এসেছে যে বিজেপি এবার আর সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার সম্ভাবনাই বেশি। বিজেপি পেতে পারে ২২৮টি আসন। ফলে ২০১৪ সালের চেয়ে বিজেপির আসন সংখ্যা ৫৪টি কমে যেতে পারে।

ওই জনমত সমীক্ষায় ইঙ্গিত মিলেছে যে এবার ২০১৪ সালের চেয়ে ভালো ফল করবে কংগ্রেস ও ইউপিএ। গতবার কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রোগ্রেসিভ অ্যালায়েন্সের শোচনীয় ফল হয়েছিল। সব মিলিয়ে তারা পেয়েছিল মাত্র ৬০টি আসন। এবার তারা আগের বারের চেয়ে দ্বিগুণের বেশি আসন জিততে পারে। তাদের দখলে আসতে পারে ১৪০টি আসন।

আরও পড়ুন: বিজেপির ইস্তেহারকে ‘বিচ্ছিন্ন ব্যক্তির কণ্ঠস্বর’ বলে কটাক্ষ করলেন রাহুল গান্ধী

এনডিটিভি-র সমীক্ষা ইঙ্গিত দিচ্ছে যে কংগ্রেস এবার ৮৮টি আসন পেতে পারে। আর তা হলে আগেরবারের তুলনায় কংগ্রেসের সাংসদ সংখ্যা একেবারে দ্বিগুণ হয়ে যাবে। কারণ, কংগ্রেস ২০১৪ সালে মাত্র ৪৪টি আসনে জিতেছিল।

নরেন্দ্র মোদীকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরাতে নির্বাচনের অনেক আগে থেকেই কোমর বেঁধেছে বিরোধীরা। বাংলায় তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, অন্ধ্রপ্রদেশে তেলগু দেশম পার্টির চন্দ্রবাবু নায়ডু, জেডিএসের এইচডি দেবেগৌড়া, সমাজবাদী পার্টির অখিলেশ যাদব, বহুজন সমাজ পার্টির মায়াবতী এক হয়েছেন।

আরও পড়ুন: দান্তেওয়াড়ায় মাওবাদী হামলায় বিজেপি বিধায়ক নিহত

ফলে আঞ্চলিক দলগুলি এবার কেমন ফল করে সেদিকে নজর রয়েছে সকলের। এনডিটিভি-র সমীক্ষা বলছে, আঞ্চলিক দলগুলি সব মিলিয়ে ১২৯টি আসন পেতে পারে।