সংখ্যাগরিষ্ঠতা নিয়েই ক্ষমতায় ফিরছেন মোদী, ইঙ্গিত মিলল ওপিনিয়ন পোলে

তবে স্পষ্ট নয় বিজেপি ঠিক কতগুলি আসন পেতে পারে। এনডিএ ২৭৯টি আসন পেলে বিজেপির আসন সংখ্যা আগের বারের থেকে ৫০-৬০ কমতে পারে বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের মত।

Updated By: Apr 8, 2019, 10:52 PM IST
সংখ্যাগরিষ্ঠতা নিয়েই ক্ষমতায় ফিরছেন মোদী, ইঙ্গিত মিলল ওপিনিয়ন পোলে

নিজস্ব প্রতিবেদন: এগিয়ে বিজেপি। লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণের দু'দিন আগে টাইমস নাও-ভিএমআর-এর ওপিনিয়ন পোল অন্তত তাই বলছে। সোমবার সন্ধ্যায় তাদের এই সমীক্ষা সামনে আসে। সেখানেই এই তথ্য উঠে এসেছে।

ওই সংস্থার দাবি, সপ্তদশ লোকসভা নির্বাচনে জিততে পারে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। তারা পেতে পারে ২৭৯টি আসন। লোকসভায় মোট আসন ৫৪৩। সরকার গড়ার জন্য ম্যাজিক ফিগার ২৭২। টাইমস নাও-ভিএমআর-এর সমীক্ষা অনুযায়ী, সেই ম্যাজিক ফিগারের থেকে কয়েকটি বেশি আসন পেতে পারে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ।

প্রসঙ্গত, ২০১৪ সালের লোকসভা নির্বাচনের সময় ওপিনিয়ন পোল ও এক্সিট পোলে এনডিএ সংখ্যাগরিষ্ঠ হবে বলে সমীক্ষায় উঠে এসেছিল। কিন্তু নির্বাচনের ফল প্রকাশের পর দেখা যায় এনডিএ তিনশো টপকে গিয়েছে। আর বিজেপিই হয়ে উঠেছে একক সংখ্যাগরিষ্ঠ দল।

আরও পড়ুন: বিজেপির ইস্তেহারে ৩৫এ বিলোপের প্রতিশ্রুতি, প্রয়োগ হলে ফল ভুগতে হবে হুঁশিয়ারি ফারুকের

তবে এবার এর আগে যে কয়েকটি সমীক্ষা হয়েছে, তার অধিকাংশতেই বিজেপি ও এনডিএর দিকে সমর্থনের হাওয়া বেশি ছিল না। কোনও সমীক্ষায় এনডিএ-কে সংখ্যাগরিষ্ঠতার থেকে কম আসন দেওয়া হয়েছিল। আবার কোথাও এনডিএ সংখ্যাগরিষ্ঠ হবে বললেও বিজেপির ফল আগেরবারের হবে না বলে সমীক্ষায় উঠে এসেছিল।

আরও পড়ুন: সংকল্প পত্রে পাঁচ বছরের দিশা দিয়ে মোদী যেন ফের স্বপ্নের ফেরিওয়ালা

সোমবার টাইমস নাও-ভিএমআর-এর সমীক্ষাও সেই কথাই বলছে। তবে সেখানে স্পষ্ট নয় বিজেপি ঠিক কতগুলি আসন পেতে পারে। এনডিএ ২৭৯টি আসন পেলে বিজেপির আসন সংখ্যা আগের বারের থেকে ৫০-৬০ কমতে পারে বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের মত।

অন্যদিকে এই সমীক্ষা ইঙ্গিত দিচ্ছে যে কংগ্রেস ও ইউপিএ এবার আগেরবারের থেকে ভালো ফল করবে। ২০১৪ সালে কংগ্রেসের ৪৪টি আসন পেয়েছিল। ইউপিএ সব মিলিয়ে পেয়েছিল ৬০টি আসন। এবার তাদের অবস্থা সেখান থেকে অনেকটাই ভালো হবে বলে ওই সমীক্ষায় ইঙ্গিত দেওযা হয়েছে। টাইমস নাও-ভিএমআর-এর ওপিনিয়ন পোল অনুযায়ী এবারের লোকসভা নির্বাচনে ১৪৯টি আসন পেতে পারে।

আরও পড়ুন: অনুপ্রবেশ রুখতে কড়া ব্যবস্থা, লাগু হবে অভিন্ন দেওয়ানি বিধি, সংকল্প পত্রে উল্লেখ করল বিজেপি

অনান্য আঞ্চলিক দলগুলি সব মিলিয়ে ১১৫টি আসন পেতে পারে বলে ভিএমআর-এর ওপিনিয়ন পোলে ইঙ্গিত দিয়েছে। এই দলগুলি ২০১৪ সালে একসঙ্গে পেয়েছিল ১৪৭টি আসন।

.