মাওবাদী হানায় বিধায়কের মৃত্যুতে শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

ঘটনায় বিজেপির বিধায়ক ছাড়াও নিহত হন আরও চারজন। তাঁদের মধ্যে তিনজন পুলিস কর্মী। তাঁরা ওই বিধায়কের নিরাপত্তার দায়িত্বে ছিলেন। বিধায়কের গাড়ির চালকও মারা গিয়েছেন।

Updated By: Apr 9, 2019, 07:41 PM IST
মাওবাদী হানায় বিধায়কের মৃত্যুতে শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: ছত্তিসগড়ের দান্তেওয়াড়ায় বিজেপির কনভয়ে মাওবাদী হামলা। মঙ্গলবার বিকেলের পর ওই হামলার ঘটনায় নিহত হয়েছেন বিজেপির বিধায়ক ভীমা মাণ্ডবী। দলের বিধায়কের মৃত্যুর খবর আসতেই শোকপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বৃহস্পতিবার প্রথম দফায় লোকসভা নির্বাচন। মঙ্গলবার শেষ হল প্রথম দফার ভোট প্রচার। প্রচার সেরে ফিরছিলেন বিজেপির ওই বিধায়ক। তখন তাঁর কনভয় লক্ষ্য করে আইইডি বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা।

আরও পড়ুন: দান্তেওয়াড়ায় মাওবাদী হামলায় বিজেপি বিধায়ক নিহত

ঘটনায় বিজেপির বিধায়ক ছাড়াও নিহত হন আরও চারজন। তাঁদের মধ্যে তিনজন পুলিস কর্মী। তাঁরা ওই বিধায়কের নিরাপত্তার দায়িত্বে ছিলেন। বিধায়কের গাড়ির চালকও মারা গিয়েছেন।

মঙ্গলবার বিকেলে ওই ঘটনার পর সন্ধ্যায় প্রতিক্রিয়া দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ট্যুইট করেন তিনি। লেখেন, ''শ্রী ভীমা মাণ্ডবী ছিলেন বিজেপির একনিষ্ঠ কর্মী। পরিশ্রমী ও উদ্যমী ওই নেতা সব সময় ছত্তিসগড়ের মানুষের জন্য কাজ করতেন। তাঁর মৃত্যু প্রচণ্ড যন্ত্রণাদায়ক। তাঁর পরিবার ও সমর্থকদের প্রতি সমবেদনা জানাই। ওম শান্তি।''

দান্তেওয়াড়া এমনিতেই মাওবাদী প্রভাবিত এলাকা হিসেবে পরিচিত। গত কয়েক বছরে ছত্তিসগড়ের ওই এলাকায় মাওবাদীদের বহু হামলা হয়েছে। আধাসেনার জওয়ান থেকে শুরু করে সাধারণ মানুষ, রাজনৈতিক নেতা, অনেকই মারা গিয়েছেন।

তাই প্রতিবার নির্বাচনের সময় দান্তেওয়াড়া-সহ মাও অধ্যুষিত এলাকাগুলিতে নিরাপত্তার বাড়িতে ব্যবস্থা করা থাকে। এবারও তা আছে। কিন্তু এই হামলা পুলিস-প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ ফেলল।

আরও পড়ুন: কাশ্মীরের হাসপাতালে জঙ্গিহানায় মৃত্যু হল আহত RSS নেতার

প্রশাসন সূত্রে খবর, হামলার খবর মিলতেই দান্তেওয়াড়ার ঘটনাস্থলে সিআরপিএফ জওয়ানরা পৌঁছে গিয়েছেন। আহতদের হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। এলাকার নিরাপত্তার দিকটি নতুন করে খতিয়ে দেখা হচ্ছে বলে খবর।

তাপর্যপূর্ণভাবে মঙ্গলবার সকালেই হামলার মুখে পড়েন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের নেতা চন্দ্রকান্ত শর্মা। মঙ্গলবার সকালে ওই হামলা হয়। হামলার সময় ঘটনাস্থলেই জঙ্গিদের গুলিতে নিহত হন ওই নেতার ব্যক্তিগত নিরাপত্তারক্ষী।

আরও পড়ুন: কাশ্মীরে RSS নেতার উপর জঙ্গিহানা, নিহত এক পুলিসকর্মী

সেই হামলায় ওই RSS নেতা গুরুতরভাবে জখম হন। হাসপাতালেই তাঁর চিকিত্সা শুরু হয়। পরে তাঁকে নিয়ে যাওয়া হয় জম্মু সিটি হাসপাতালে। কিন্তু তাঁকে বাঁচানো সম্ভব হয়নি। বিজেপি নেতা সুনীল শেঠী এই খবর দেন।