১৭ বছরে রেকর্ড, LoC-তে ৯ মাসে ৩,১৮৬ বার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করেছে পাকিস্তান

এলওসি-তো বটেই জম্মু ও কাশ্মীরের ১৯৮ কিলোমিটার দীর্ঘ সীমানায় মোট ২৪২ বার কামান, মর্টার হামলা চালিয়েছে পাক সেনা

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 15, 2020, 08:13 PM IST
১৭ বছরে রেকর্ড, LoC-তে ৯ মাসে ৩,১৮৬ বার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করেছে পাকিস্তান
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনা রয়েছে মানে এই নয় দেশের উত্তর সীমান্ত নিয়েই ব্যস্ত হয়ে পড়েছে ভারত। কিন্তু ভারত-পাক সীমান্তে গোলাগুলি চালানো রুটিন করে ফেলেছে পাক সেনা। এমাসের গোড়ার দিকেই পাক গুলিতে শহিদ হয়েছেন এক জেসিও। গত ৯ মাসে এলওসিতে পাকিস্তান যেভাবে সংঘর্ষ বিরতি যুক্তি লঙ্ঘন করছে তার পরিসংখ্যান জানলে চোখ কপালে উঠবে।

আরও পড়ুন-পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা জারি কেন্দ্রের; পাকিস্তান সুবিধে পাবে, সওয়াল শরদের

মঙ্গলবার কেন্দ্রীর স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সংসদে জানিয়েছে, ৭৭৮ কিলোমিটার দৈর্ঘ ভারত পাক সীমানায় গত ১ জানুয়ারি থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত মোট ৩,১৮৬ বার সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করেছে পাকিস্তান। গত ১৭ বছরে এত বেপরোয়া হয়নি পাকিস্তান।

আরও পড়ুন-অরুণাচল সীমান্তেও এবার জড়ো হচ্ছে লাল ফৌজ! সতর্ক করা হল ভারতীয় সেনাকে 

এলওসি-তো বটেই জম্মু ও কাশ্মীরের ১৯৮ কিলোমিটার দীর্ঘ সীমানায় মোট ২৪২ বার কামান, মর্টার হামলা চালিয়েছে পাক সেনা। এছাড়াও সীমান্ত সুড়ঙ্গ খুঁড়ে জঙ্গি ঢুকিয়ে দেওয়ার মতো ঘটনা তো রয়েইছে। কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী ২০১৭ সালে মোট ৯৭১ বার, ২০১৮ সালে ১৬২৯ বার ও ২০১৯ সালে মোট ৩,১৮৬ বার সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করেছে পাকিস্তান। গত বছর ৩৭০ ধারা রদ ও জম্মু ও কাশ্মীরকে কেন্দ্র শাসিত অঞ্চল ঘোষণা করার পর হামলা বেড়েছে।