Parliament Attack: সংসদের নিরাপত্তা লঙ্ঘন! আলোচনার দাবি বিরোধীদের, সোমবার আইএনডিআইএ জোটের বৈঠকে মমতা

সংসদের নিরাপত্তা লঙ্ঘনের বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিবৃতি দাবি করার সময়, ১৫ ডিসেম্বর বিভিন্ন বিরোধী দলের ১৪ জন আইনপ্রণেতাকে লোকসভা এবং রাজ্যসভা উভয় থেকে বরখাস্ত করা হয়েছিল।

Updated By: Dec 18, 2023, 02:12 PM IST
Parliament Attack: সংসদের নিরাপত্তা লঙ্ঘন! আলোচনার দাবি বিরোধীদের, সোমবার আইএনডিআইএ জোটের বৈঠকে মমতা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিজেপি বিরোধী আইএনডিআইএ জোটের সদস্যরা সংসদে গত সপ্তাহের নিরাপত্তা লঙ্ঘনের ঘটনা নিয়ে আলোচনা করার জন্য রাজ্যসভায় কার্যপ্রণালী স্থগিত করার জন্য ২০ টিরও বেশি নোটিশ জমা দিয়েছেন।

সূত্র মারফৎ জানা গিয়েছে, সংসদের নিরাপত্তা লঙ্ঘনের বিষয়ে বিতর্কের বিষয়ে একটি কৌশল নিয়ে আলোচনা করতে লোকসভা এবং রাজ্যসভার ইন্ডিয়া ব্লকের ফ্লোর নেতারা সকাল ১০ টায় হাউসে মিলিত হবেন বলে আশা করা হচ্ছে।

সংসদের নিরাপত্তা লঙ্ঘনের বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিবৃতি দাবি করার সময়, ১৫ ডিসেম্বর বিভিন্ন বিরোধী দলের ১৪ জন আইনপ্রণেতাকে লোকসভা এবং রাজ্যসভা উভয় থেকে বরখাস্ত করা হয়েছিল।

১৩ ডিসেম্বর, লোকসভায় শীতকালীন অধিবেশন চলছিল। সেই সময়ে সংসদ অভূতপূর্ব ঘটনার সাক্ষী হয়। দুই ব্যক্তি সাগর শর্মা এবং মনোরঞ্জন ডি জিরো আওয়ারে পাবলিক গ্যালারি থেকে হাউসের চেম্বারে ঝাঁপ দিয়েছিলেন। তারা ক্যানিস্টার থেকে হলুদ ধোঁয়া ছড়িয়ে দেন এবং সংসদ সদস্যরা তাঁদের ধরে ফেলেন।

একই সময়ে, অন্য দু'জন অমল শিন্ডে এবং নীলম দেবী সংসদ চত্বরের বাইরে 'তানাশাহি না চালেগি' চিৎকার করার সময় ক্যানিস্টার থেকে রঙিন ধোঁয়া ছড়িয়ে দেন।

সংসদের নিরাপত্তা লঙ্ঘনের ঘটনার মাস্টারমাইন্ড ললিত ঝা, কমপ্লেক্সের বাইরে বিক্ষোভের ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় প্রচার করেছেন বলে অভিযোগ। অভিযুক্তদের সবাইকে পুলিস হেফাজতে পাঠানো হয়েছে।

আরও পড়ুন: Akash missile defense system: ভারতের হাতে ভয়ংকর অস্ত্র, একইসঙ্গে ৪ টার্গেটকে ধ্বংস করল আকাশ মিসাইল ডিফেন্স সিস্টেম

ষষ্ঠ অভিযুক্ত মহেশ কুমাওয়াতকে দিল্লি পুলিস গ্রেফতার করেছে যখন কর্মকর্তারা ঘটনার সঙ্গে জড়িত থাকার বিষয়টি নিশ্চিত করেছেন।

হিন্দি দৈনিক দৈনিক জাগরনের একটি সাক্ষাৎকারে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন যে সংসদে নিরাপত্তা লঙ্ঘনের গুরুত্বকে ছোট করা যায় না এবং হাউসে বিরোধীদের প্রতিবাদের মধ্যে এই বিষয়টি নিয়ে কোনও ঝগড়া না করার আহ্বান জানান।

নিরাপত্তা লঙ্ঘনকে ‘বেদনাদায়ক এবং উদ্বেগের বিষয়’ হিসাবে বর্ণনা করে প্রধানমন্ত্রী বলেন, তদন্ত সংস্থাগুলি ঘটনাটি তদন্ত করছে এবং কঠোর ব্যবস্থা নিচ্ছে। এর পেছনের মানুষ ও তাদের উদ্দেশ্যের মূলে যাওয়াও সমান প্রয়োজন বলে তিনি দাবি করেন।

আরও পড়ুন: Parliament Security Breach: 'অত্যন্ত গুরুতর বিষয়', সংসদে হানা নিয়ে অবশেষে মুখ খুললেন প্রধানমন্ত্রী

কংগ্রেস সাংসদ এবং লোকসভায় কংগ্রেস দলের নেতা অধীর রঞ্জন চৌধুরী বলেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিরাপত্তা লঙ্ঘনের বিষয়ে সংসদে কথা বলা উচিত, এই ঘটনার প্রতিক্রিয়া জানাতে ‘চার দিন’ সময় নেওয়ার জন্য তার সমালোচনা করেছেন তিনি।

তিনি বলেন, ‘পৃথিবীর কোথাও কিছু ঘটলেই প্রধানমন্ত্রী 'এক্স'-এ লেখেন। কিন্তু সংসদের নিরাপত্তা লঙ্ঘনের ঘটনায় প্রতিক্রিয়া জানাতে তিনি চার দিন সময় নেন। তার পরের দিনই হাউসে এসে জনগণকে উদ্বিগ্ন না হওয়ার আশ্বাস দেওয়া উচিত ছিল’। রবিবার সাংবাদিকদের এই কথা বলেন তিনি।

সরকার জোর দিয়ে বলেছে যে সংসদ কমপ্লেক্সে নিরাপত্তার দায়িত্ব ছিল লোকসভা সচিবালয়ের এবং এটি স্পিকারের নির্দেশ অনুসরণ করে। এখানে অতীতে এমন অসংখ্য নিরাপত্তা লঙ্ঘনের উল্লেখ করেছে এবং বিরোধীদের বিরুদ্ধে বিষয়টিকে রাজনৈতিক রঙ দেওয়ার অভিযোগ করেছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.