ট্রেন ছাড়ার পাঁচ মিনিট আগে টিকিট কাটতে পারবেন যাত্রীরা

টিকিট বাতিল হলে সেই শুন্যস্থানে টিকিট কাটার জন্য দ্বিতীয় তালিকা তৈরি হওয়ার আগে অনলাইনে টিকিট কাটতে পারবেন। 

Updated By: Oct 9, 2020, 03:15 PM IST
ট্রেন ছাড়ার পাঁচ মিনিট আগে টিকিট কাটতে পারবেন যাত্রীরা

নিজস্ব প্রতিবেদন: ট্রেন স্টেশন ছেড়ে যাওয়ার পাঁচ মিনিট আগেও টিকিট কাটতে পারবেন যাত্রীরা। এই নিয়ম লাঘু হবে ১০ই অক্টোবর থেকে। ট্রেন ছেড়ে যাওয়ার আধ ঘন্টা আগে দ্বিতীয় সংরক্ষণের তালিকা প্রস্তুত করা হবে। প্রাক-কোভিড পরিস্থিতিতে নতুন সিদ্ধান্তে ভরতীয় রেল।  

মহামারীর কারণে সাধারণ যাত্রীদের ট্রেন পরিষেবা স্থগিত রয়েছে। ভারতীয় রেলওয়ে ধীরে ধীরে প্রাক-কোভিড পরিস্থিতিতেই পুনরুদ্ধারের চেষ্টা করছে। প্রসঙ্গত, এ সময় চলছে বিশেষ ট্রেন। 

ট্রেনের টিকিট আগাম কেটে রাখতে পাবেন যাত্রীরা। কোভিড-পরিবর্তীকালের প্রস্তুতি সারতে ভারতীয় রেল কিছু বিশেষ ট্রেন পরিষেবা চালু করেছে। কোভিড পরিস্থিতিতে নতুন নিয়ম অনুসারে ট্রেন ছাড়ার নির্ধারিত সময়ের দু-ঘণ্টা আগে দ্বিতীয় সংরক্ষণ তালিকা প্রস্তুত করা হয়। ১০ অক্টোবরের পর থেকে পুরোনো নিয়মে নিয়ে আসা হবে দ্বিতীয় সংরক্ষণ তালিকা প্রস্তুতের পদ্ধতিকে। এই দ্বিতীয় সংরক্ষণ তালিকা প্রস্তুতের আগে পর্যন্ত ট্রেনের টিকিট কাটা যাবে। 

ট্রেন ছাড়ার চার ঘণ্টা আগে ট্রেনের প্রথম তালিকা তৈরি করা হয়। টিকিট বাতিল হলে সেই শুন্যস্থানে টিকিট কাটার জন্য দ্বিতীয় তালিকা তৈরি হওয়ার আগে অনলাইনে টিকিট কাটতে পারবেন। 

তবে প্রয়োজন ছাড়া সফর না করার স্টেশনে জমায়েত না করার পরামর্শ দিচ্ছে রেল।