মাঝরাতে কংগ্রেসের সঙ্গে 'গোপন' বৈঠক, অনুপস্থিত হার্দিক

Updated By: Nov 9, 2017, 02:39 PM IST
মাঝরাতে কংগ্রেসের সঙ্গে 'গোপন' বৈঠক, অনুপস্থিত হার্দিক

নিজস্ব প্রতিবেদন : হাতে গুনে আর একমাস বাকি গুজরাট ভোটের। দলিত, ওবিসি ও পাতিদার ভোটকে জোটবদ্ধ করে গুজরাটের কুর্সি ছিনিয়ে নিতে এবার মরিয়া কংগ্রেস। গুজরাটের বিজেপি বিরোধী দুই তুর্কী নেতা জিগনেশ মেবানি ও অল্পেশ ঠাকোর নির্বাচনে কংগ্রেসকে সমর্থনের কথা ঘোষণা করেছেন। কিন্তু এখনও একটি জায়গায় জট বেঁধে রয়েছে। পাতিদার সম্প্রদায়ের সংরক্ষণ ইস্যুতে রফা চূড়ান্ত হয়নি। এই পরিস্থিতিতে বুধবার মাঝরাতে কংগ্রেস নেতাদের সঙ্গে ফের 'গোপন' বৈঠক সারলেন পাতিদার আনামাত আন্দোলন সমিতির (পাস) নেতারা। তবে সেই বৈঠকে উপস্থিত ছিলেন না হার্দিক প্যাটেল নিজে।

পাতিদার আনামাত আন্দোলন সমিতির ১৩ জন নেতা উপস্থিত ঠিলেন বৈঠকে। বৈঠকের নেতৃত্ব দেন কংগ্রেস নেতা কপিল সিব্বল। মাঝ রাতে তিন ঘণ্টা ধরে চলে বৈঠক। তবে বৈঠকের আলোচনার বিষয়বস্তু নিয়ে মুখ খুলতে চায়নি দু'পক্ষের কেউই। পাস নেতারা জানিয়েছেন, পুরোটাই ছিল সৌজন্যমূলক সাক্ষাত। কংগ্রেসের তরফে তাদের তিনটি প্রস্তাব দেওয়া হয়েছে। প্রস্তাবগুলি নিয়ে পাতিদার সম্প্রদায়ের অন্য নেতা ও হার্দিক প্যাটেলের সঙ্গে আলোচনা হবে। একইসঙ্গে তাঁরা বলেন, কংগ্রেসের সঙ্গে আরও বৈঠক বাকি রয়েছে। সংরক্ষণ ইস্যুতে চূড়ান্ত দর কষাকষির সময় উপস্থিত থাকবেন হার্দিক প্যাটেল। তারপরই চূড়ান্ত হবে নির্বাচনে কংগ্রেসকে সমর্থনের বিষয়টি।   

অন্যদিকে কপিল সিব্বল জানিয়েছেন, বৈঠকে গঠনমূলক আলোচনা হয়েছে। তবে কংগ্রেসের তরফে পাতিদার নেতৃত্বের কাছে কী প্রস্তাব রাখা হয়েছে, সে বিষয়ে খোলসা করে কিছু বলতে রাজি হননি সিব্বল। সূত্রের খবর, কংগ্রেস ক্ষমতায় এলে গুজরাটে প্যাটেল সংরক্ষণ ইস্যু কীভাবে কার্যকর করা হবে, তারই একটি খসড়া নিয়ে মঙ্গলবার রাতে দিল্লি থেকে আমেদাবাদ পৌঁছান সিব্বলরা।

বর্তমানে গুজরাটে তফশিলি জাতি-উপজাতি ও অন্যান্য অনগ্রসর জাতির জন্য ৫০ শতাংশ সংরক্ষণ রয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী সংরক্ষণের সর্বোচ্চ সীমা ৫০ শতাংশ। এখন এরমধ্যে গুজরাটে সরকারি চাকরি ও কলেজে আসনের ক্ষেত্রে ২৭ শতাংশ সংরক্ষণ রয়েছে ওবিসিদের জন্য। পাতিদার নেতারা চান নিজেদেরকে ওবিসি সম্প্রদায়ের জন্য সংরক্ষিত কোটায় অন্তর্ভুক্ত করতে।  কিন্তু হার্দিক পাটেলদের এই দাবি মেনে নেওয়ার ক্ষেত্রে বিড়ম্বনায় পড়েছে কংগ্রেস। কারণ, তাদের সংরক্ষণ কোটার মধ্যে পাটেলদের অন্তর্ভুক্তির বিরোধিতা করেছেন ওবিসি নেতা অল্পেশ ঠাকোর। এই পরিস্থিতিতে বুধবারের বৈঠকে অনুপস্থিত থেকে হার্দিক পাটেল কংগ্রেসকে ঘুরিয়ে বার্তা দিতে চাইলেন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। প্রসঙ্গত গুজরাটের মোট জনসংখ্যার ১৪ শতাংশ পাটেল সম্প্রদায়ের লোক।

আরও পড়ুন, কন্ডোমের আড়ালে হেরোইন! বমাল গ্রেফতার পাচারকারী

.