আধারের ‌অজুহাতে পেনশন আটকানো ‌যাবে না

সোমবার ইপিএফও-এর একটি নির্দেশিকায় জানানো হয়েছে, ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার যুক্ত না থাকার কারণে কারও পেনশন আটকে দেওয়া ‌যাবে না। এর জন্য অন্য কোনও পথ বের করতে হবে।

Updated By: Apr 11, 2018, 02:08 PM IST
আধারের ‌অজুহাতে পেনশন আটকানো ‌যাবে না

নিজস্ব প্রতিবেদন: ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তি নিয়ে পেনশনভোগীদের দুশ্চিন্তা অনেকটাই দূর হল। ব্যাঙ্কগুলির উদ্দেশ্যে এনিয়ে একটি নির্দেশিকা জারি করল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশন(ইপিএফও)।

সোমবার ইপিএফও-এর একটি নির্দেশিকায় জানানো হয়েছে, ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার যুক্ত না থাকার কারণে কারও পেনশন আটকে দেওয়া ‌যাবে না। এর জন্য অন্য কোনও পথ বের করতে হবে। এই নির্দেশিকা ইতিমধ্যে দেশের সবকটি ব্যাঙ্ক ও পোস্ট অফিসে পাঠিয়ে দেওয়া হয়েছে। ইপিএফও আরও জানিয়েছে, বিষয়টি নিয়ে দেশের ব্যাঙ্কগুলির সঙ্গে একটি চুক্তিও হয়েছে তাদের।

আরও পড়ুন-পকেটে ছুটির আবেদনপত্র নিয়ে রহস্যমৃত্যু যুবকের!

উল্লেখ্য, ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধরা যোগ করার বিষয়ে ইতিমধ্যেই সুপ্রিম কোর্ট রায় দিয়েছে। সেখানে বলা হয়েছে, আধার কার্ড নিয়ে হওয়া মামলার নিস্পত্তি না হওয়া পর্যন্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও মোবাইল নম্বরের সঙ্গে আধার যোগ বাধ্যতামূলক করা যাবে না।
আধার-
প্রসঙ্গত, বহু পেনশনভোগী এখনও ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার ‌যোগ করতে পারেননি। অনেকের আবার আধার কেন্দ্রে পৌঁছনোর শারীরিক ক্ষমতাও নেই। ফলে তাঁরা অনেকে বেঁচে থাকার প্রমাণ বা লিভিং সার্টিফিকেটও জমা দিয়ে উঠতে পারেননি। তাই ইপিএফও-র দাবি, ওইসব বৃদ্ধদের জন্য বিশেষ ব্যবস্থা করতে হবে ব্যাঙ্কগুলিকেই।

.