close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

শপিং মলে বিক্রি হবে পেট্রল-ডিজেল, সিদ্ধান্তের পথে কেন্দ্র

কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিলে পেট্রল-ডিজেল পাওয়া অনেক সহজ হবে।

Updated: Jun 18, 2019, 05:37 PM IST
শপিং মলে বিক্রি হবে পেট্রল-ডিজেল, সিদ্ধান্তের পথে কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: পেট্রল-ডিজেল নিয়ে এবার বড় পদক্ষেপের পথে কেন্দ্রীয় সরকার। শুধু পেট্রল পাম্প নয়, এবার সুপার মার্কেট, শপিং মলেও পেট্রোপণ্য বিক্রির সিদ্ধান্ত নেওয়া হতে পারে। পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাস বিষয়ক মন্ত্রক সূত্রেই এই খবর মিলেছে।

ওই মন্ত্রকের তরফে মোদী ক্যাবিনেটে শীঘ্রই এই প্রস্তাব রাখা হবে। চলতি নিয়মের মধ্যে থেকেই ব্যবস্থা চালু করা হবে বলে খবর মিলেছে ওই সূত্র মারফত।

আরও পড়ুন: বন্দেমাতরম ইসলাম বিরোধী, বিতর্কিত মন্তব্য সমাজবাদী পার্টির সাংসদের

ওই সূত্র জানা গিয়েছে, পেট্রল-ডিজেল বিক্রির ক্ষেত্রে আরও কিছু বড় সিদ্ধান্ত নেওয়া হতে পারে মোদী সরকারের তরফে। বেসরকারি সংস্থাগুলির এই ব্যবসায় যুক্ত হওয়ার ক্ষেত্রে নিয়মে কিছু বদল ঘটানো হতে পারে।

এখন পেট্রোপণ্যের ব্যবসায় সংযুক্ত হতে গেলে দু’হাজার কোটি টাকার পরিকাঠামোগত বিনিয়োগ করতে হয়। একই সঙ্গে ৩০ লক্ষ টন অপরিশোধিত তেল কেনার ব্যাঙ্ক গ্যারেন্টি রাখতে হয়। সেই নিয়ম এবার অনেকটা শিথিল করতে পারে কেন্দ্রীয় সরকার। এর কারণ, আরও বেশি করে পেট্রোলিয়াম সংস্থাগুলিতে এই ব্যবসায় উত্সাহী করা।

আরও পড়ুন: মোদীর বৈঠকে যোগ দেওয়ার আগে কংগ্রেসের অন্দরে আলোচনা

কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিলে পেট্রল-ডিজেল পাওয়া অনেক সহজ হবে। তাতে সাধারণ গাড়ি বা বাইক ব্যবহারকারীদের দুর্ভোগ কিছুটা হলেও কমবে। কিন্তু দাম কমবে কী? সেই প্রশ্নই ঘুরছে।