রেকর্ড দাম ডিজেলের, তিন বছরের মধ্যে সবচেয়ে দামি পেট্রল

জানা যাচ্ছে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ব্যারেলপ্রতি ৭০ মার্কিন ডলার বৃদ্ধি পেয়েছে। ফলে অপরিশোধিত তেলের আমদানি অনেকটাই কমে গিয়েছে

Updated By: Jan 16, 2018, 11:27 AM IST
রেকর্ড দাম ডিজেলের, তিন বছরের মধ্যে সবচেয়ে দামি পেট্রল

নিজস্ব প্রতিবেদন: পেট্রলের দাম রেকর্ড ছুঁলো। মঙ্গলবার পেট্রলের দাম ২০১৪ সালের সর্বোচ্চ দামকেও ছাপিয়ে গেল। পেট্রলের পাশাপাশি বাড়েছে ডিজেলের দামও। এদিন দিল্লিতে পেট্রলের দাম বেড়ে হল ৭১.২৭ টাকা প্রতি লিটার। একইভাবে পেট্রলের দাম ৯ পয়সা করে বেড়েছে কলকাতা, মুম্বই ও চেন্নাইতে। ২০১৪ সালের পর দাম এতটা কখনও ওঠেনি। অন্যদিকে, দিল্লিতে ডিজেলের দাম বেড়ে হল লিটার প্রতি ৬১.৮৮ টাকা। 

আরও পড়ুন-উত্তুরে হাওয়ার পথ পরিষ্কার, আজ থেকে আরও নিম্নমুখী পারদ

দেশের ৪ শহরে মঙ্গলবার থেকে ডিজেলের দাম বেড়েছে ১৪-১৬ পয়সা প্রতি লটার। কলকাতা, মুম্বই ও চেন্নাইয়ে ডিজেলের দাম বেড়ে হয়েছে যথাক্রমে ৬৪.৫৪ টাকা, ৬৫.৯০ টাকা ও ৬৫.২৩ টাকা প্রতি লিটার। অন্যদিকে, এদিন কলকাতায় পেট্রলের দাম বেড়ে হল ৭৯.১৫ টাকা প্রতি লিটার। চেন্নাই ও মুম্বইয়ে ৭৩.৮৯ টাকা প্রতি লিটার।

কেন এই দাম বৃদ্ধি?
জানা যাচ্ছে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ব্যারেলপ্রতি ৭০ মার্কিন ডলার বৃদ্ধি পেয়েছে। ফলে অপরিশোধিত তেলের আমদানি অনেকটাই কমে গিয়েছে। গত ১২ ডিসেম্বর দিল্লিতে ডিজেলের দাম ছিল ৫৮.৩৪ টাকা প্রতি লিটার। গত মাসেই ডিজেলের দাম ৩ টাকা ৪০ পয়সা বাড়ানো হয়েছিল। এবার সেই দাম গিয়ে দাঁড়াল ৬১ টাকা ৮৮ পয়সায়।

.