Petrol Price Drop: এক ধাক্কায় ৮ টাকা কমল পেট্রলের দাম, কার্যকর আজ মধ্যরাত থেকে

মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে পেট্রোলের উপর মূল্য সংযোজন কর (VAT) বর্তমান ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৯.৪ শতাংশ করা হবে

Updated By: Dec 1, 2021, 02:27 PM IST
Petrol Price Drop: এক ধাক্কায় ৮ টাকা কমল পেট্রলের দাম, কার্যকর আজ মধ্যরাত থেকে
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: দিল্লি (Delhi) সরকার পেট্রলে মূল্য সংযোজন কর (VAT) ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৯.৪০ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে। এতে পেট্রোলের দাম প্রতি লিটারে প্রায় ৮ টাকা কমে যাবে। নতুন দাম কার্যকর হবে ১ ডিসেম্বর মধ্যরাত থেকে। এর ফলে জাতীয় রাজধানী অঞ্চলের (NCR) মধ্যে দিল্লিতে পেট্রোলের দাম সবচেয়ে সস্তা হবে।

মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের (Chief Minister Arvind Kejriwal) সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে পেট্রোলের উপর মূল্য সংযোজন কর (VAT) বর্তমান ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৯.৪ শতাংশ করা হবে, যার ফলে প্রতি লিটারে প্রায় ৮ টাকা কমাবে পেট্রলের দাম। এরফলে পেট্রলের দাম লিটার প্রতি ১০৩ টাকা থেকে কমে ৯৫ টাকা হবে।

আরও পড়ুন: 'লক্ষ্য BJP-কে বোল্ড আউট করা', মুম্বইয়ে Mamata-র মুখে খেলা হবে 'স্লোগান'

উত্তরপ্রদেশ এবং হরিয়ানার NCR শহরগুলির তুলনায় দিল্লিতে পেট্রোলের দাম বেশি ছিল। কেন্দ্র সরকার জ্বালানির দামের উপর আবগারি শুল্ক হ্রাস করার পরে, এই রাজ্য সরকারগুলি জ্বালানির দামের উপর VAT কমানোর কথা ঘোষণা করে।

এর আগে কেন্দ্রীয় সরকারের VAT কমানোর কথা ঘোষণা করার পরে বিভিন্ন রাজ্য সরকারও একই কাজ করে। পড়শি রাজ্য হরিয়ানা এবং উত্তর প্রদেশ বেশ কিছুদিন আগেই জ্বালানির দাম কমানোয় দিল্লীর সরকার বেশ চাপে ছিল বলেই মনে করছে রাজনৈতিক মহল।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)