মুম্বইতে এবার অটোতেও নারী-পুরুষ ভেদাভেদ!

নারীর অর্ধেক আকাশের অধিকারের দাবিতেই আরও স্পষ্ট হচ্ছে লিঙ্গ বৈষম্য। বাসের সিট থেকে সংরক্ষণ, নারীর অধিকারের সংরক্ষণ এবার এমন জায়গায় পৌঁছে গেল, যা 'সেক্সিট' ছাড়া অন্য কিছু নয়। গভীর ভাবে দেখলেই 'পিঙ্ক অটো'র 'সেক্সিট' চরিত্র বোঝা যাবে ভালো করে। নারী বিমা চালাবে সেখানে কী অচ্ছুৎ থাকবে পুরুষ? অন্তত দেশের সরকার এমনটা মনে করে না। 'পিঙ্ক' সিনেমা ভারতের সিনেপ্রেমীদের মন জয় করেছিল চিত্রনাট্য থেকে অভিনয় গোটা বিষয়েই, 'নারীবাদী' সিনেমা বলে নয়! অমিতাভ বচ্চন যতই বলুক 'পিঙ্ক' নারীর অধিকারের রং আধুনিক সমাজের নারীরা অন্তত রঙে তাঁদের পরিচিতিকে বন্দি করে রাখে না। তবে যেভাবে মুম্বই চলছে তাতে সমাজে ভেদাভেদ আসন্ন! 

Updated By: Nov 29, 2016, 09:11 PM IST
মুম্বইতে এবার অটোতেও নারী-পুরুষ ভেদাভেদ!

ওয়েব ডেস্ক: নারীর অর্ধেক আকাশের অধিকারের দাবিতেই আরও স্পষ্ট হচ্ছে লিঙ্গ বৈষম্য। বাসের সিট থেকে সংরক্ষণ, নারীর অধিকারের সংরক্ষণ এবার এমন জায়গায় পৌঁছে গেল, যা 'সেক্সিট' ছাড়া অন্য কিছু নয়। গভীর ভাবে দেখলেই 'পিঙ্ক অটো'র 'সেক্সিট' চরিত্র বোঝা যাবে ভালো করে। নারী বিমা চালাবে সেখানে কী অচ্ছুৎ থাকবে পুরুষ? অন্তত দেশের সরকার এমনটা মনে করে না। 'পিঙ্ক' সিনেমা ভারতের সিনেপ্রেমীদের মন জয় করেছিল চিত্রনাট্য থেকে অভিনয় গোটা বিষয়েই, 'নারীবাদী' সিনেমা বলে নয়! অমিতাভ বচ্চন যতই বলুক 'পিঙ্ক' নারীর অধিকারের রং আধুনিক সমাজের নারীরা অন্তত রঙে তাঁদের পরিচিতিকে বন্দি করে রাখে না। তবে যেভাবে মুম্বই চলছে তাতে সমাজে ভেদাভেদ আসন্ন! 

 

"পিঙ্ক অটো: বাই উইম্যান, ফর উইম্যান", এতে কী সত্যিই নারীর অধিকার সংরক্ষিত হচ্ছে? কন্যা ভ্রূণ হত্যার বিষয়ে সমাজকে 'অশিক্ষিত' রেখে অটোর রঙে নারী মুক্তি হবে তো? প্রশ্ন আর বিস্ময়! মেয়ে সন্তান বিক্রি করা থেকে মানুষকে শিক্ষিত এবং সচেতন না করে, গোটা সমাজে নারীর উন্নতি হবে তো? প্রশ্ন আর বিস্ময়!    

 

 

.