রেলের মুকুটে নয়া পালক, 'মেক ইন ইন্ডিয়া'য় তৈরি ট্রেন চলছে পড়শি দেশে

টুইটারে রেলমন্ত্রী পীযূষ গোয়েল লিখেছেন, বিশ্বের জন্য এবার মেক ইন ইন্ডিয়া।

Updated By: Dec 28, 2018, 11:02 PM IST
রেলের মুকুটে নয়া পালক, 'মেক ইন ইন্ডিয়া'য় তৈরি ট্রেন চলছে পড়শি দেশে

নিজস্ব প্রতিবেদন: মেক ইন ইন্ডিয়া কর্মসূচিতে ভারতে তৈরি হয়েছে ট্রেন-১৮। ইতিমধ্যেই পরীক্ষামূলক দৌড়ে নিয়মিতভাবে প্রতিঘণ্টায় ১৮০ কিলোমিটারের গতি তুলছে সেমি হাইস্পিড ট্রেনটি। শুধু ভারতেই নয়, চেন্নাইয়ের কারখানায় পড়শি দেশের জন্যেও ইঞ্জিনহীন ট্রেন তৈরি করছে ভারত। 

টুইটারে রেলমন্ত্রী পীযূষ গোয়েল লিখেছেন, বিশ্বের জন্য এবার মেক ইন ইন্ডিয়া। চেন্নাইয়ের কারখানায় নির্মিত ট্রেন দৌড়চ্ছে শ্রীলঙ্কায়। বলে রাখি, এই ট্রেন ঘণ্টায় ২০০ কিলোমিটার পর্যন্ত গতিতে চালানো সম্ভব। 

কেন ভারত থেকে ট্রেন কিনছে শ্রীলঙ্কা? জানা গিয়েছে, ভারতে যে দামে মিলছে, তা আর কেউ দিতে পারছে না। সস্তা, তেমন আধুনিকও। শ্রীলঙ্কা চারদিক দিয়ে সমু্দ্র দিয়ে ঘেরা, ফলে মরচে ধরার সম্ভাবনা বিস্তর। সেটা মাথায় রেখে বিশেষ ধরনের স্টিল দিয়ে তৈরি হয়েছে এই ট্রেন। এতে মরচে ধরবে না। ট্রেনটির গুণমান দেখে শ্রীলঙ্কা সরকার উচ্ছ্বসিত বলেও খবর। আসতে পারে আরও অর্ডার।          

আরও পড়ুন- 'দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার' বিতর্কের মাঝেই 'পরিবার'কে খোঁচা মোদীর

শুধু শ্রীলঙ্কাই নয়, মালয়েশিয়া, ফিলিপিন্স, তাইওয়ান, ভিয়েতনাম, বাংলাদেশ, তাঞ্জানিয়া, মোজাম্বিক, অ্যাঙ্গোলা, নাইজেরিয়া, উগান্ডার মতো দেশে কোচ রফতানি করছে ভারত। আর সেগুলি তৈরি হচ্ছে চেন্নাইয়ের কারখানায়। 

.