ব্রিটেনের মডেলেই তৈরি প্রধানমন্ত্রী ঘোষিত ২০ লাখ কোটির আর্থিক প্যাকেজ!

করোনার ফলে দেশের অর্থনীতিতে যে ধাক্কা লেগেছে তা কীভাবে ওই প্যাকেজ সামাল দেয় সেটাই দেখার

Updated By: May 13, 2020, 03:49 PM IST
ব্রিটেনের মডেলেই তৈরি প্রধানমন্ত্রী ঘোষিত ২০ লাখ কোটির আর্থিক প্যাকেজ!

নিজস্ব প্রতিবেদন: করোনার সংক্রমণ প্রায় ধসিয়ে দিয়েছে দেশের অর্থনীতিকে। ছেট-বড় ব্যবসা বন্ধ, খুচরো ব্যবসায়ীরাও দোকান খুলতে পারছেন না। শ্রমিকদের কাজ বন্ধ। এরকম  এক অবস্থায় দেশের অর্থনীতিকে টেনে তুলতে মঙ্গলবার ২০ লাখ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু কোনও কোনও মহল থেকে বলা হচ্ছে, ওই মডেল ব্রিটেন থেকে ধার করা। দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে গত মার্চ মাসে এরকমই এক আর্থিক মডেলের কথা ঘোষণা করেছিল বরিস জনসন সরকার।

আরও পড়ুন-মোট ৩১টি দেশে ১৪৯টি উড়ান, ৩০ হাজার ভারতীয়কে ফেরাতে ব্যবস্থা কেন্দ্রের

# মার্চ মাসে ৩০ বিলিয়ন পাউন্ডের একটি প্যাকেজ ঘোষণা করে ব্রিটিশ সরকার। পাশাপাশি, ৩৩০ বিলিয়ন পাউন্ড ব্যবসায়ীক লোন দেওয়ার কথা ঘোষণা করা হয়।

# অভিজ্ঞ মহলের ধারণা, ক্ষুদ্র, ছোট ও মাঝারি ব্যবায়ীদের সাহায্য করার যে ইঙ্গিত প্রধানমন্ত্রী দিয়েছেন তা ব্রিটেনের মতোই।

# প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেছেন, প্যাকেজে জোর দেওয়া হবে ল্যান্ড, লোবার, লিক্যুডিটির ওপরে। এতে উপকৃত হবেন ছোট ব্যবসায়ী, শ্রমিক, চাষীরা। পরিযায়ী শ্রমিকরাও এতে উপকৃত হবেন। কটেজ ইন্ডাস্ট্রি, এমএসএমই, মধ্যবিত্তরাও এর সুফল ভোগ করবেন।

আরও পড়ুন-প্রধানমন্ত্রী আর্থিক প্যাকেজ ঘোষণা করতেই ডলারের তুলনায় বাড়ল টাকার দাম

# প্যাকেজের বিস্তারিত আজ বিকেল ৪টেয় ঘোষণা করবেন নির্মলা সীতারমন। ২০ লাখ কোটি টাকার প্যাকেজের মধ্যে ১.৭ লাখ কোটি টাকার প্যাকেজের ঘোষণা মার্চেই করা হয়েছিল।

# যেভাবে টানা ৭ সপ্তাহ ধরে লকডাউন চলছে তার প্রভাব অর্থনীতির ওপরে প্রবলভাবেই পড়বে। এর ফরে কেন্দ্র রাজ্যের ভাঁড়াটে টান পড়বেই।

# বিশ্বব্যাঙ্ক আগেই বলেছে এই অর্থনৈতিক বছরে ভারতের আর্থিক বৃদ্ধি হতে পারে ১.৫-২.৮ শতাংশ। করোনার ফলে দেশের অর্থনীতিতে যে ধাক্কা লেগেছে তা কীভাবে ওই প্যাকেজ সামাল দেয় সেটাই দেখার।

.