Meeting On Afghanistan: মোদী-বাসভবনে উচ্চ পর্যায়ের বৈঠকে অমিত শাহ-রাজনাথ-নির্মলা-অজিত

খবর ছিল, ভারতীয় দূতাবাসের উপরও কড়া নজর ছিল তালিবানের।

Updated By: Aug 17, 2021, 08:25 PM IST
Meeting On Afghanistan: মোদী-বাসভবনে উচ্চ পর্যায়ের বৈঠকে অমিত শাহ-রাজনাথ-নির্মলা-অজিত

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে বিশেষ বৈঠক। মঙ্গলবার বিকেলে নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটিকে নিয়ে এই বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। রয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালও।

সূত্রের খবর, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi) নিয়মিত দেশের শীর্ষ আধিকারিকদের সঙ্গে যোগাযোগ রাখছেন। সোমবার গভীর রাত পর্যন্ত কাবুল থেকে বিমানের ফিরে আসা নিয়ে সমস্ত তথ্য নেন। ভারতের যেসব নাগরিক এখনও আফগানিস্তানে আটকে,তাঁদের কী করে সুরক্ষিত ভাবে ফেরানো যায়, তা নিয়ে অনবরত চেষ্টা করছে কেন্দ্র সরকার।

আরও পড়ুন: Afghanistan: বন্ধ হল কাবুলে ভারতীয় দূতাবাস, সূত্রের খবর ফেরানো হচ্ছে কর্মীদের

তালিবান কাবুল দখলের পরেই ১৫ অগস্ট রাতে আফগানিস্তান (Afghanistan) উড়ে যায় ভারতীয় বায়ুসেনার দু'টি সি-১৭ বিমান। সঙ্গে যায় ইন্দো-টিবেটিয়ান বাহিনীও (Indo-Tibetan Border Police)। খবর ছিল, ভারতীয় দূতাবাসের (indian embassy) উপরও কড়া নজর ছিল তালিবানের।

সোমবার রাতের মধ্যেই ফিরিয়ে আনা হয় ৪৫ জন ভারতীয়কে। এরপর মঙ্গলবার সকালে আরও একটি বিমান কাবুল থেকে ভারতে পৌঁছয়। তাতে ছিলেন ১২০ জন যাত্রী। সেই বিমানটি আজ, মঙ্গলবার কাবুল থেকে ভারতে এসে পৌঁছল।

খবর, বিমানবন্দরে আসার পথেই তালিবান সমর্থকদের বাধার মুখে পড়তে হয় ভারতীয়দের।  এই প্রেক্ষিতে বিদেশমন্ত্রী জয়শঙ্কর টুইট করেন, 'ভারতীয় অ্যাম্বাসাডার ও দূতাবাসের আধিকারিকদের কাবুল থেকে ভারতে ফেরানোটা যথেষ্ট কঠিন ও জটিল ছিল। সকলের সহযোগিতার জন্য অসংখ্য ধন্যবাদ।'

এই পরিস্থিতিতেই আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে এই বিশেষ বৈঠক। নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটিকে নিয়ে এই বৈঠকে উপস্থিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গে আছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Union Home Minister Amit Shah), প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Defence Minister Rajnath Singh), অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Finance Minister Nirmala Sitaraman)। রয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালও (National Security Advisor Ajit Doval)।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Taliban Crisis: Afghanistan থেকে ১২০ ভারতীয়কে নিয়ে Gujrat ফিরল বায়ুসেনার বিমান

.